ছক্কার বিশ্বরেকর্ডের মালিক “রোহিত  শর্মা”

ওপেনার হিসেবে প্রথম টেস্ট খেলতে নেমে দু’ইনিংসেই সেঞ্চুরি করেছেন ভারতের রোহিত শর্মা।  দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই ইনিংসে যথাক্রমে ১৭৬ ও ১২৭ রান করেন তিনি। দু’ইনিংসে ১৩টি ছক্কা হাকিয়ে বিশ্ব রেকর্ডটিও গড়েছেন তিনি। টেস্টে এক ম্যাচে সর্বোচ্চ ছক্কার বিশ্বরেকর্ডের মালিক এখন রোহিত। তার এমন কৃতিত্বে ভেঙ্গে যায় ২৯ বছর আগে এক ম্যাচে করা পাকিস্তানের সাবেক অধিনায়ক ওয়াসিম আকরামের ১২টি ছক্কার বিশ্বরেকর্ড। ১৯৯৬ সালে শেখুপুরা স্টেডিয়ামে জিম্বাবুয়ের বিপক্ষে অপরাজিত ২৫৭ রান করার পথে ২২টি চার ও ১২টি ছক্কা মেরেছিলেন আকরাম। তার ১২টি ছক্কার রেকর্ড ভেঙ্গে ১৩টি হাঁকিয়ে বিশ্ব রেকর্ডের মালিক হলেন রোহিত।

রোহিতের ১৩টি ছক্কার ম্যাচে দল হিসেবে বিশ্ব রেকর্ড গড়েছে ভারত। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দু’ইনিংসে ২৭ ছক্কা মেরেছেন ভারতের ব্যাটসম্যানরা। এতে ভেঙ্গে যায় নিউজিল্যান্ডের রেকর্ড। ২০১৪ সালে পাকিস্তানের বিপক্ষে এক টেস্টে সর্বোচ্চ ২২টি ছক্কা মেরেছিলেন কিউই ব্যাটসম্যানরা।

দুই ইনিংসে সেঞ্চুরিতে আরও একটি রেকর্ডের মালিক হলেন রোহিত। তবে যৌথভাবে। ভারতের দ্বিতীয় ওপেনার হিসেবে এক টেস্টের দুই ইনিংসেই সেঞ্চুরি করেছেন তিনি। এমন ইনিংস দিয়ে ভারতের মাস্টার ব্লাস্টার সুনীল গাভাস্কারের পাশে নিজের নাম লিখলেন রোহিত। ১৯৭১ সালে একবার ও ১৯৭৮ সালে দু’বার একই টেস্টের দুই ইনিংসেই সেঞ্চুরি করেন গাভাস্কার।

আর বিশ্বের মধ্যে ভারতের ষষ্ঠ ব্যাটসম্যান হিসেবে একই টেস্টের দুই ইনিংসে সেঞ্চুরি করেন রোহিত।

আজকের বাজার/লুৎফর রহমান