ছুটি শেষে প্রথম কার্যদিবসে বেড়েছে সূচক

সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে।  করোনাভাইরাস প্রতিরোধে সরকার ঘোষিত সাধারণ ছুটির কারণে দীর্ঘ ৬৬ দিন বন্ধ থাকার পর আজ (৩১ মে) শুরু হয় লেনদেন।

ডিএসইতে সূচক বাড়লেও  লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে। আর টাকার পরিমাণে লেনদেন আগের কার্যদিবস অর্থাৎ ২৫ মার্চের চেয়ে কমেছে। ডিএসই  সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, দিনশেষে ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৫২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪০৬০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯৫২ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ৩৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩৬৫ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ৩৩২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬০টির, দর কমেছে ৬৮টির এবং দর পরিবর্তীত রয়েছে ১৯৫টির।

ডিএসইতে ১৪৩ কোটি ২৯ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ২০৪ কোটি ৮৪ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৩৪৮ কোটি ১৩ লাখ টাকার।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সব সূচক বেড়েছে। সার্বিক সূচক সিএএসপিআই ১৪১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১১ হাজার ৪৬৯ পয়েন্টে।

সিএসইতে আজ ১০৯টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৩১টির দর বেড়েছে, কমেছে ২৪টির আর ৫৪টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে মাত্র ৩ কোটি ৩৫ লাভ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।