ছেলেধরা গুজব ও ডেঙ্গুর বিরুদ্ধে সামাজিক প্রতিরোধ গড়ে তুলুন: পিএমও

ছেলেধরা গুজব প্রতিরোধ এবং ডেঙ্গুর বিস্তার রোধে সমাজের সকল শ্রেণি পেশার মানুষকে একত্রিত করে সামাজিক সচেতনতা বৃদ্ধি করতে বুধবার সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বিশেষ করে স্থানীয় সরকার মন্ত্রণালয় ও সিটি করপোরেশনগুলোকে নির্দেশ দিয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয় (পিএমও)।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে তার কার্যালয়ে অনুষ্ঠিত এক সমন্বয় সভায় এ নির্দেশনা দেয়া হয়। লন্ডন থেকে প্রধানমন্ত্রী দেশের সার্বিক পরিস্থিতির ওপর সার্বক্ষণিক দৃষ্টি রাখার পাশাপাশি প্রয়োজনীয় নির্দেশনাও দিয়ে যাচ্ছেন। খবর ইউএনবি।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মো. সাজ্জাদুল হাসানের সভাপতিত্বে বৈঠকে ছেলেধরা গুজব, ডেঙ্গু এবং বন্যা প্রতিরোধে নেয়া সার্বিক পরিকল্পনা-প্রস্তুতি এবং পদক্ষেপসমূহ তুলে ধরা হয়।

সংশ্লিষ্ট বিভিন্ন মন্ত্রণালয় এবং দপ্তর ও সিটি করপোরেশনের প্রতিনিধিদের অংশগ্রহণে অনুষ্ঠিত এ বৈঠক শেষে প্রধানমন্ত্রীর স্পিচ রাইটার মো. নজরুল ইসলাম সাংবাদিকদের ব্রিফ করেন।

পিএমও ঢাকার দুই সিটি করপোরেশনকে ডেঙ্গু প্রতিরোধে তাদের মশক নিধন অভিযানকে জোরদার এবং হাসপাতালগুলোতে ভর্তি ডেঙ্গুরোগীর প্রতি বিশেষ নজর দিতে প্রতিটি হাসপাতালে বিশেষ মেডিকেল টিম গঠনের নির্দেশনা প্রদান করে।

পিএমও সকল সরকারি দপ্তরগুলোকে নিজস্ব অফিস পরিচ্ছন্ন রাখার মাধ্যমে ডেঙ্গু প্রতিরোধের আহ্বান জানায়।

পাত্র বা ফুলের টবে জমে থাকা পানি, এয়ার কন্ডিশনার এবং রিফ্রিজারেটর থেকে নির্গত স্বচ্ছ পানি পরিষ্কার-পরিচ্ছন্ন করে বাড়িঘড় এবং আশপাশের এলাকা পরিষ্কার রাখতে জনগণের প্রতি আহবান জানায় পিএমও।

পদ্মা সেতু নির্মাণে মানুষের মাথার প্রয়োজন বলে একটি স্বার্থান্বেষী মহলের ছড়ানো গুজব সম্পর্কে বৈঠকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের প্রতি গুজব ছড়ানো ব্যক্তিদের বিরুদ্ধে যথাযথ আইনানুগ ববস্থা গ্রহণের নির্দেশ দেয়া হয়।

স্থানীয় জনপ্রতিনিধি, শিক্ষক, মসজিদের ইমাম, স্থানীয় আইনশৃঙ্খলা রক্ষকারী বাহিনীর সদস্যদের সম্পৃক্ত করে সামাজিক প্রতিরোধ গড়ে তোলার ওপর গুরুত্বারোপ করা হয়।

বৈঠকে জনগণকে এ ধরনের গুজব সম্পর্কে সচেতন করতে টিভি চ্যানেলগুলোর মাধ্যমে প্রচার চালানোর প্রয়োজনীয়তার ওপর জোর দেয়া হয়।

চলমান বন্যা পরিস্থিতি সম্পর্কে বৈঠকে প্রকৃত দুর্গতদের মাঝে যথাসময়ে বিভিন্ন ত্রাণ সামগ্রী যেমন- চাল, বিশুদ্ধ খাবার পানি, শুকনো এবং রান্নাকরা খাবার পৌঁছে দেয়ার নির্দেশ প্রদান করা হয়।

একই সাথে বন্যা দুর্গত এলাকায় যাতে রোগ-জীবাণু না ছড়িয়ে পড়তে পারে সেজন্য জন্য মেডিকেল টিম গঠন এবং বন্যার পানি নেমে গেলে দ্রুত পুনর্বাসনের উদ্যোগ গ্রহণে প্রস্তুত থাকার নির্দেশ দেয়া হয়।

বৈঠকে প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক মো. আবুল কালাম আজাদ এবং বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ’র (বিআইডিএ) নির্বাহী চেয়ারম্যান কাজী মো. আমিনুল ইসলাম অন্যান্যের মধ্যে বক্তব্য দেন।

আজকের বাজার/এমএইচ