জনগণের অধিকার প্রতিষ্ঠায় আইনজীবীদের ভূমিকা গুরুত্বপূর্ণ: স্পিকার

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, জনগণের অধিকার প্রতিষ্ঠায় আইনজীবীদের ভূমিকা গুরুত্বপূর্ণ। তিনি বলেন, জনগণের অধিকার প্রতিষ্ঠায় সকল অন্যায়কে রুখে দিয়ে আইনজীবীরা যুগে যুগে ভূমিকা রেখেছেন। সংবিধানকে সমুন্নত রেখে গণতান্ত্রিক অগ্রযাত্রায় আইনজীবীদের ঐক্যের বিকল্প নেই- কেননা ঐক্যেই জয়। চট্টগ্রাম আইনজীবী অডিটোরিয়ামে শনিবার রাতে জেলা আইনজীবী সমিতির‘বার্ষিক ভোজ’অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

স্পিকার বলেন, বঙ্গবন্ধু হত্যা ও যুদ্ধাপরাধীদের বিচারের মাধ্যমে দেশ বিচারহীনতার সংস্কৃতি থেকে বেরিয়ে এসেছে। গণতন্ত্রের সুফল তৃণমূলে পৌঁছে দিতে আইনজীবীদের ভূমিকা অনস্বীকার্য। সংবিধানের মর্মার্থ সাধারণ মানুষের কাছে অর্থবহ করে তুলতে আইনজীবী সমাজ কাজ করেন। এ সময় তিনি নারী আইনজীবীদের জন্য ইতিবাচক পরিবেশ নিশ্চিত করতে সকলকে একযোগে কাজ করার আহ্বান জানান।

চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সভাপতি এ এস এম বদরুল আনোয়ারের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন হাইকোর্ট বিভাগের বিচারপতি এ কে এম আবদুল হাকিম, বাংলাদেশ বার কাউন্সিলের সদস্য মুহাম্মদ দেলোয়ার হোসেন চৌধুরী, জেলা ও দায়রা জজ মো. ইসমাইল হোসেন, মহানগর দায়রা জজ শেখ আশফাকুর রহমান ও জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক মোহাম্মদ আইয়ুব খান। সূত্র-ইউএনবি

আজকের বাজার/আখনূর রহমান