ফিতরা: সর্বনিম্ন ৬৫, সর্বোচ্চ ১৯৮০ টাকা

এ বছর জনপ্রতি সর্বনিম্ন ফিতরা সর্বনিম্ন ৬৫ টাকা থেকে সর্বোচ্চ ১ হাজার ৯৮০ টাকা নির্ধারণ করা হয়েছে। দেশের বাজারে গম বা আটার মূল্য হিসাব করে  এই ফিতরা নির্ধারণ করা হয়েছে। ২০১৬ সালেও সর্বনিম্ন ফিতরার পরিমাণ একই ছিল।

৮ জুন বৃহস্পতিবার বায়তুল মোকাররমের ইমাম মোহাম্মদ মিজানুর রহমান এই তথ্য জানান। এর আগে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে ফিতরা নির্ধারণী সভা অনুষ্ঠিত হয়েছে।

মিজানুরর রহমান জানান, এক কেজি ৬৫০ গ্রাম গম বা আটা অথবা খেঁজুর, কিসমিস, পনির বা যবের মধ্যে যেকোনো একটি পণ্যের ৩ কেজি ৩০০ গ্রামের বাজার মূল্য ফিতরা হিসেবে গরিবদের মধ্যে বিতরণ করা যায়। এই হিসেবে এবার সর্বনিম্ন ৬৫ টাকা ফিতরা নির্ধারণ করা হয়েছে। আর জনপ্রতি সর্বোচ্চ ১ হাজার ৯৮০ টাকা পর্যন্ত ফিতরা দেওয়া যাবে।

তিনি বলেন, ফিতরার জন্য নির্ধারিত ওজনের আটার দাম ৬৫ টাকা, যবের দাম ৫৬০ টাকা, কিসমিস ১২৫০ টাকা, খেঁজুর ১৬৫০ টাকা এবং পনিরের ১৯৮০ টাকা ধরে এই ফিতরা হিসাব করা হয়েছে। নিজ নিজ সামর্থ্য অনুসারে এসব পণ্যের যেকোনো একটির হিসাবে অথবা সমপরিমাণ দাম দিয়ে ফিতরা আদায় করা যাবে। তবে খুচরা বাজারে এসব পণ্যের দামে তারতম্য থাকতে পারে।

ইসলাম ধর্মের বিশ্বাস অনুযায়ী, প্রত্যেক সামর্থ্যবান মুসলমানের জন্য ফিতরা আদায় করা ওয়াজিব। নাবালক ছেলে-মেয়ের পক্ষ থেকে বাবাকে এই ফিতরা দিতে হয়। আর ঈদুল ফিতরের নামাজের আগেই তা দিতে হয়।

ইসলামিক ফাউন্ডেশন জানিয়েছে, ফিতরার পণ্যের স্থানীয় খুচরা বাজার মূল্যের তারতম্য রয়েছে। সে অনুযায়ী স্থানীয় মূল্য পরিশোধ করলেও ফিতরা আদায় হবে।

ইসলাম ধর্ম অনুযায়ী, ছোট-বড়, নারী-পুরুষ সকল সামর্থবান মুসলিমের পক্ষ থেকে ফিতরা আদায় করা ওয়াজিব। একইভাবে ফিতরার খাদ্য ঈদের নামাযের আগেই বন্টন করাও ওয়াজিব। ঈদের নামাযের পর পর্যন্ত দেরি করা জায়েয নয়। বরঞ্চ ঈদের এক বা দুই দিন আগে আদায় করে দিলে কোন অসুবিধা নেই।

মিজানুর রহমানের সভাপতিত্বে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে এই সভায় জাতীয় ফিতরা নির্ধারণ কমিটির সদস্য মো. মোজাহারুল মান্নান, মুহাম্মদ আবদুস সালাম, মুফতী মো. আবদুল্লাহ, অধ্যাপক সিরাজউদ্দিন আহমদ, মুফাসসির মো. আবু সালেহ পাটোয়ারী, মুফতী মোহাম্মদ মাহমুদুল হাসান, আবদুল জলীল, মুফতী এহসানুল হক, মুহাম্মদ মুহিবুল্লাহিল বাকী নদভী, শাঈখ মুহাম্মদ উছমান গণী, অধ্যক্ষ মাওলানা মো. আবদুর রাজ্জাক প্রমুখ উপস্থিত ছিলেন।

আজকের বাজার : এলকে /এলকে ৮ জুন ২০১৭