জলবায়ু পরিবর্তনরোধে সমন্বিত আন্তর্জাতিক পদক্ষেপ চায় বাংলাদেশ

পৃথিবী এবং জীবন বাঁচাতে জলবায়ু পরিবর্তন রোধে সমন্বিত প্রদক্ষেপ গ্রহণে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি জোর আহ্বান জানিয়েছে বাংলাদেশ।

সোমবার স্থানীয় সময় জাতিসংঘ সদরদপ্তরে অনুষ্ঠিত ইকোসকের উন্নয়নের জন্য অর্থায়ন (এফএফডি) ফোরামে কান্ট্রি স্টেটমেন্ট প্রদানকালে এ আহ্বান জানান বাংলাদেশের অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

ওই অনুষ্ঠানে এলডিসি থেকে উত্তরণকারী দেশগুলোর টেকসই উত্তরণ নিশ্চিত করতে প্রাথমিক পর্যায়ে নীতিগত বিষয়গুলো পুনঃবিবেচনা করে সহযোগিতার পদক্ষেপসমূহ অবারিত রাখতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতিও আহ্বান জানান তিনি।

জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশন জানায়, এফএফডি বৈঠকে অর্থমন্ত্রী জলবায়ূ পরিবর্তনে বাংলাদেশের কোনো ভূমিকা না থাকলেও বাংলাদেশ জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবের স্বীকার যা এর উন্নয়ন অগ্রযাত্রাকে ব্যাপকভাবে বাধাগ্রস্থ করছে উল্লেখ করেন।

‘এলডিসি থেকে উত্তরণ আমাদের জাতীয় আকাঙ্খার একটি। বাংলাদেশ দ্রুততার সাথে টেকসই উন্নয়নের দিকে অগ্রসর হচ্ছে। আমরা রূপকল্প ২০২১ ও রূপকল্প ২০৪১ গ্রহণ করেছি এবং এই রূপকল্পদ্বয়ে টেকসই উন্নয়ন লক্ষ্যসমূহ অন্তর্ভুক্ত করেছি’, বলেন তিনি।

মন্ত্রী উল্লেখ করেন, বাংলাদেশে ২০১৪ সালে প্রবৃদ্ধি ছিল ৬.৫ ভাগ যা বেড়ে ২০১৮ সালে ৮.১৩ ভাগে উন্নীত হয়েছে। মাথাপিছু গড় জাতীয় আয় ২০০৬ থেকে ২০১৮ পর্যন্ত ২৫০% বৃদ্ধি পেয়েছে। সমন্বিত ও সমতাভিত্তিক উন্নয়ন নীতি গ্রহণ করে আমরা দারিদ্র্যের হার ২০০৬ সালের ৪০% থেকে ২০১৮ সালে ২১.৪% এ নামিয়ে এনেছি। বাংলাদেশের ষোলো কোটি মানুষের অভিন্ন লক্ষ্য হল ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত-সমৃদ্ধ সোনার বাংলায় পরিণত করা।