জাতীয়করণের আওতায় আসছে ৩ হাজার প্রাথমিক শিক্ষক

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক জাতীয়করণের তৃতীয় ধাপের গেজেট প্রকাশ করা হয়েছে। এতে প্রায় ৩ হাজার শিক্ষকের তালিকা রয়েছে।

রোববার, ১৮ মার্চ প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ওয়েব সাইটে এ তালিকা প্রকাশ করা হয়েছে।

জানা গেছে, প্রথম ও দ্বিতীয় ধাপে জাতীয়করণের দুই বছর পর এবার তৃতীয় ধাপে বিভিন্ন জেলার ৫৩৩টি প্রাথমিক বিদ্যালয় শিক্ষকদের জাতীয়করণ করা হয়েছে। তালিকাভুক্ত প্রতিটি স্কুলে একজন প্রধান শিক্ষক ও চার জন সহকারী শিক্ষকের পদ সৃষ্টি করা হয়েছে।

সে অনুযায়ী তৃতীয় ধাপে মোট ২ হাজার ৬৬৫ জন শিক্ষকে জাতীয়করণ করা হবে।

রোববার এ গেজেট প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ওয়েব সাইটে প্রকাশ করা হয়েছে। তবে স্বাক্ষর না হওয়ায় গেজেটে ঢাকা অঞ্চলের শিক্ষকদের তালিকা অন্তর্ভুক্ত করা সম্ভব হয়নি। তৃতীয় ধাপের গেজেটে বাকি সাত অঞ্চলের শিক্ষকদের তালিকা প্রকাশ করা হয়েছে।

জানা গেছে, জাতীয়করণকৃত প্রতিটি বিদ্যালয়ে চারজন করে সহকারী শিক্ষককে সরাসরি নিয়োগ দেয়া হয়েছে। প্রধান শিক্ষকের পদ সৃজন করা হয়েছে। নিয়ম অনুযায়ী বাংলাদেশ কর্ম কমিশনের (পিএসসি) সুপারিশে ৪০ শতাংশ এবং জ্যেষ্ঠতার ভিত্তিতে ৬০ জন প্রধান শিক্ষক নিয়োগ দেয়া হবে। গত বছরের ২৯ এপ্রিল তালিকাভুক্ত শিক্ষকদের খসড়া গেজেট প্রকাশ করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। এর ওপর ভিত্তি করেই গেজেট চূড়ান্ত করা হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৩ সালের ৯ জানুয়ারি রাজধানীর প্যারেড গ্রাউন্ডে আয়োজিত শিক্ষক মহাসমাবেশে ২৬ হাজার ১৯৩ বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের ঘোষণা দেন।

আরএম/