জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান ৮ জুলাই

‘জাতীয় চলচ্চিত্র’ পুরস্কার প্রদান করা হবে ৮ জুলাই। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেবেন।

অনুষ্ঠানে ২০১৬ সালে যে সব চলচ্চিত্র ও অভিনেতা, শিল্পী ,কলাকুশলীরা বিজয়ী হয়েছেন,তাদের পুরস্কার প্রদান করা হবে। গত ৪ এপ্রিল তথ্য মন্ত্রণালয় এই পুরস্কার প্রাপ্তদের চূড়ান্ত তালিকা গেজেট আকারে প্রকাশ করেছে।

জাতীয় চলচ্চিত্র বিভাগে নিয়মিত ২৮টি ক্যাটাগরিতে পুরস্কার প্রদান করা হয়ে থাকে। তবে ২০১৬ সালের জন্য ২৬টি ক্যাটাগরিতে পুরস্কার দেয়া হচ্ছে।

রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তজার্তিক সস্মেলন কেন্দ্রে পুরস্কার বিতরনের অনুষ্ঠান আয়োজন করছে যৌথভাবে তথ্য মন্ত্রণালয় এবং বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন সংস্থা (বিএফডিসি)।

২০১৬ সালে সর্বাধিক ৭টি ক্যাটাগরিতে পুরস্কার পাচ্ছে ‘আয়নাবাজি’ ছবিটি। এ ছাড়া ৪টি ক্যাটাগরিতে পুরস্কার পাচ্ছে নাদের চৌধুরী পরিচালিত ‘মেয়েটি এখন কোথায় যাবে’ ছবিটি। ৩টি করে পুরস্কার পাচ্ছে তৌাকির আহমেদ পরিচালিত ‘অজ্ঞাতনামা’ এবং গৌতম ঘোষ পরিচালিত ‘শংখচিল’ ছবিটি। এ ছাড়াও শ্রেষ্ঠ চলচ্চিত্র ‘অজ্ঞাতনামা’ এবং অমিতাভ চৌধুরী এই ছবির জন্য পাচ্ছেন পরিচালকের পুরস্কার।

‘অজ্ঞাতনামা’ ছবিরর জন্য শ্রেষ্ঠ পরিচালকের পুরস্কার পাচ্ছেন চঞ্চল চৌধুরী। ‘অস্তিত্ব’ ছবির জন্য নুসরাত ইমরোজ তিশা ও ‘শংখচিল’ ছবির জন্য কুসুম শিকদার যুগ্মভাবে সেরা অভিনেত্রীর পুরস্কার পাচ্ছেন।

২০১৬ সালে যুগ্মভাবে আজীবন সন্মাননা পাচ্ছেন নায়িকা ফরিদা আখতার ববিতা এবং নায়ক আকবর হোসেন পাঠান ফারুক।

আরজেড/