জাতীয় চলচ্চিত্র পুরস্কারের মেডেলে সোনার ক্যারট বাড়ছে

 

জাতীয় চলচ্চিত্র পুরস্কারের মেডেলে  এ বছর সোনার ক্যারটের পরিমাণ বাড়ানো হয়েছে। তথ্য মন্ত্রণালয়ের উপসচিব ও চলচ্চিত্র বিভাগের অ্যাডমিন মোহাম্মদ আজহারুল হক এ তথ্য জানান। তিনি বলেন, ‘এবার ১৯ ক্যারেটের সোনার মেডেল তৈরি করা হয়েছে। ইতোপূর্বে  ১৮ ক্যারেট সোনার মেডেলই দেওয়া হয়ে আসছিল। জাতীয় চলচ্চিত্র পুরস্কার দেয়া হবে আগামী ৮ জুলাই।

আগাামী রোববার (৮ জুলা্ই)  রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে  অনুষ্ঠিত হতে যাচ্ছে দেশের চলচ্চিত্রের সর্বোচ্চ সন্মাননা অনুষ্ঠান ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৬’। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিজয়িদের হাতে পুরস্কার তুলে দিবেন ।

সূত্রে জানা যায়, এবার সন্মাননার জন্য তৈরি মেডেলের সোনার ক্যারেট বাড়ানো হয়েছে।  আগে ১৮ ক্যারট দেওয়া হলেও এবার  দেয়া হচ্ছে ১৯ ক্যারেট।

তথ্য মন্ত্রণালয়ের উপসচিব ও চলচ্চিত্র বিভাগের অ্যাডমিন মোহাম্মদ আজহারুল হক বিষয়টি নিশ্চিত করেছেন ।

তিনি বলেন, ‘এবার ১৯ ক্যারেটের সোনার মেডেল তৈরি করা হয়েছে।  মেডেলে সাধারণত ১৮ ক্যারেট দেওয়া হতো। মেডেলের গুণগত মান জানতে এবার আণবিক কেন্দ্র থেকে এগুলো পরীক্ষা করিয়ে আনিয়েছি।’

২০১৬ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কারে এবারের আসরে সেরা ছবির জন্য নির্বাচিত হয়েছে নন্দিত নির্মাতা তৌকীর আহমেদের ‘অজ্ঞাতনামা’ ছবিটি।

এবারের চূড়ান্ত তালিকায় সর্বোচ্চ ৭টি বিভাগে পুরস্কার পেতে যাচ্ছে অমিতাভ রেজা চৌধুরী পরিচালিত ‘আয়নাবাজি’ ছবিটি। এরপর নাদের চৌধুরীর ‘মেয়েটি এখন কোথায় যাবে’ ৪টি, তৌকীর আহমেদের ‘অজ্ঞাতনামা’ ও গৌতম ঘোষের ‘শঙ্খচিল’ পেয়েছে ৩টি করে পুরস্কার।

আজকের বাজার/এসএম