জাতীয় চিড়িয়াখানায় নতুন ৪ আফ্রিকান সিংহ

জাতীয় চিড়িয়াখানায় ৪টি আফ্রিকান সিংহ আনা হয়েছে। গাজীপুরের বঙ্গবন্ধু সাফারি পার্ক কর্তৃপক্ষ শুভেচ্ছা প্রাণী বিনিময়ের অংশ হিসেবে এই সিংহ জাতীয় চিড়িয়াখানা কর্তৃপক্ষকে দিয়েছে। গত বুধবার চিড়িয়াখানায় এই সিংহ নিয়ে আসা হয় বলে জানা গেছে।

জানা গেছে, চিড়িয়াখানা কর্তৃপক্ষও সাফারি পার্ক কর্তৃপক্ষকে দুটি জলহস্তি উপহার দিয়েছে। নতুন ৪টি সিংহের মধ্যে ২টি পুরুষ ও ২টি নারী সিংহ রয়েছে। বর্তমানে মিরপুর চিড়িয়াখানায় ৩টি ভারতীয় ও ২টি আফ্রিকান সিংহ রয়েছে। এর মধ্যে ৩টি সিংহের স্বাভাবিক আয়ুষ্কাল পেরিয়ে গেছে। ফলে সংখ্যায় ৫টি থাকলেও দুটি ছাড়া বাকি ৩টির মধ্যে সিংহসুলভ আচরণ ছিল না।

নতুন ৫টি যুক্ত হওয়ায় এখন মোট সিংহের সংখ্যা দাঁড়িয়েছে ৯টি। প্রাণিবিশেষজ্ঞদের মতে- যেসব সিংহ বনে থাকে সেগুলোর গড় আয়ু ১৫ বছর। তবে চিড়িয়াখানায় বন্দি অবস্থায় সিংহ ২০ বছর পর্যন্ত বাঁচে।

চিড়িয়াখানার কিউরেটর ডা. এস এম নজরুল ইসলাম বলেন, বঙ্গবন্ধু সাফারি পার্কে বেশ কিছু একই প্রজাতির সিংহ রয়েছে। তাই সাফারি পার্ক কর্তৃপক্ষ তাদের সঙ্গে আলোচনা করে ৪টি সিংহ উপহার দেয়। বুধবার ৪টি সিংহকে চেতনানাশক ইনজেকশন দিয়ে খাঁচায় বন্দি করে মিরপুর চিড়িয়াখানায় নিয়ে আসা হয়।

এর আগে চিড়িয়াখানা কর্তৃপক্ষ ২ দফায় সাফারি পার্কের জন্য দুটি জলহস্তি দিয়েছে। তিনি চিড়িয়াখানায় আসা দর্শকরা এখন থেকে সিংহের খাঁচা দেখে আনন্দ পাবেন বলেও জানান।

এস/