জাতীয় বাজেট প্রস্তাবনা তৈরি শুরু

বিশ্ব অর্থনৈতিক ব্যবস্থায় দেশের অর্থনীতি ও শিল্প-বাণিজ্যে যেসব চ্যালেঞ্জ সৃষ্টি হয়েছে, সেগুলো বিবেচনায় রেখে ২০১৮-২০১৯ অর্থবছরের জাতীয় বাজেট প্রস্তাবনা তৈরির উদ্যোগ নিয়েছে এফবিসিসিআই। এফবিসিসিআইয়ের অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত স্ট্যান্ডিং কমিটির এক সভায় বুধবার বাংলাদেশের শিল্প ও বণিক সমিতির সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন এ তথ্য জানান।

এফবিসিসিআই সভাপতি বলেন, ২০১৮-২০১৯ অর্থবছরের জাতীয় বাজেট প্রস্তাব প্রণয়নের লক্ষ্যে এফবিসিসিআই থেকে ইতোমধ্যে কার্যক্রম গ্রহণ করা হয়েছে। এফবিসিসিআই সদস্য সংগঠনগুলোর কাছ থেকে প্রাপ্ত প্রস্তাবের উপর ভিত্তি করে আমদানি শুল্ক, আয়কর ও মূল্য সংযোজন কর সম্পর্কিত প্রাথমিক প্রস্তাবনা প্রণয়ন করা হবে।

তিনি বলেন, দেশের সার্বিক অর্থনৈতিক উন্নয়নের জন্য সহায়ক বাণিজ্য পরিবেশ ও অবকাঠামো নিশ্চিত করাসহ বিভিন্ন বিষয়ে আলোকপাত করা হবে বাজেটে। কারণ ব্যবসা অনুকূল পরিবেশ এবং সঠিকভাবে অর্থনৈতিক কর্মকাণ্ড পরিচালিত হলে সরকার তার কাঙ্খিত রাজস্ব আহরণ করতে পারবে। এতে দেশের অর্থনৈতিক অগ্রগতি অর্জন সম্ভব হবে।

মহিউদ্দিন বলেন, কোনোক্রমেই যাতে দেশের অর্থনৈতিক কর্মকাণ্ড বাধাগ্রস্ত না হয়, সে বিষয়ে নজর রাখার ওপর উদ্যোক্তারা বিশেষ গুরুত্বারোপ করছেন।

ব্যবসায়ী নেতা আব্দুল হকের সভাপতিত্বে সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন এফবিসিসিআই সহ-সভাপতি মুনতাকিম আশরাফ ও স্ট্যান্ডিং কমিটির ডাইরেক্টর ইনচার্জ এ কে এম সাহিদ রেজা।

আজকের বাজার: সালি / ০৭ ফেব্রুয়ারি ২০১৮