জানুয়ারি মাসের আগে কোনো প্রশ্ন নয়:ধোনি

ছবি:জানুয়ারি মাসের আগে কোনো প্রশ্ন নয়:ধোিনি

ভারতের ক্রিকেটে অন্যতম আলোচিত বিষয় সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির ক্রিকেটে ফেরা। বেশ কিছুদিন থেকে দলের বাইরে থাকা ধোনি কবে দলে ফিরবেন তা নিয়ে জল্পনা-কল্পনা চলছে।গত মঙ্গলবার (২৬ নভেম্বর) ভারতের কোচ রবি শাস্ত্রী জানিয়েছিলেন, আগামী বছর আইপিএলে ধোনির ফর্ম দেখার পরেই তাকে নিয়ে সিদ্ধান্ত নেবেন। বুধবার মুম্বইয়ে এক অনুষ্ঠানে এসে ধোনি তার অবসর প্রসঙ্গে বলেন, ‘জানুয়ারি মাস পর্যন্ত এ নিয়ে কোনো প্রশ্ন করবেন না’।

ভারতীয় ক্রিকেট ইতিহাসে তিনিই একমাত্র অধিনায়ক, যার দখলে রয়েছে আইসিসি পরিচালিত তিনটি ট্রফি। ২০০৭ টি-টুয়েন্টি বিশ্বকাপ এবং ২০১১ সালে ওয়ানডে বিশ্বকাপ ও ২০১৩ সালে আইসিসি চ্যাম্পিয়নস ট্রফি। তবে ভারতের সাবেক অধিনায়ক জানিয়েছেন তার জীবনে প্রথম দুই ট্রফি জয়ের স্মৃতি অমলিন রয়ে যাবে চিরকাল। তিনি জানিয়েছেন, ওই দুই বিশ্বকাপ জয়ের পরে যে সংবর্ধনা পেয়েছিলেন, তা কোনো দিন ভুলতে পারবেন না।

নিজের ক্রিকেট জীবনের শুরুর দিনের কথা জানিয়ে ধোনি বলেন, ‘আমি তো রাঁচীর ছোট্ট একটা শহর থেকে উঠে এসেছি। অনেক উত্থান-পতনের মধ্যে দিয়েই এগোতে হয়েছে। অবশেষে ২০০৩ সালে ভারত ‘এ’ দলের সফরে জায়গা পেয়ে ছবিটা ধীরে ধীরে পাল্টাতে শুরু করে। আমি বিশ্বাস করি ব্যক্তিগত ক্ষমতা এবং দুর্বলতা সম্পর্কে সচেতন থেকে যদি নিজেকে উন্নত করার ইচ্ছাশক্তি থাকে, তা হলে সাফল্য আসবেই। কঠোর পরিশ্রমের কোনো বিকল্প নেই।’

আজকের বাজার/আরিফ