জাপানের এফ-৩৫ যুদ্ধবিমান বিধ্বস্ত

প্রশান্ত মহাসাগরে জাপানের একটি এফ-৩৫ স্টিলথ যুদ্ধবিমান বিধ্বস্ত হয়েছে। মঙ্গলবার বিমানটি নিখোঁজের পর বুধবার এর ধ্বংসাবশেষ খুঁজে পেয়েছে তল্লাশি ও উদ্ধারকারী দলগুলো।

জাপানের সামরিক কর্মকর্তারা জানিয়েছেন, বিমানটির পাইলট এখনো নিখোঁজ আছে। সাগরে খোঁজ অভিযান চালানোর সময় বিমানটি ধ্বংসাবশেষের অংশ পাওয়া যায়।

এক বছরেরও কম সময়ের আগের তৈরি বিমানটির কিভাবে কন্ট্রোল টাওয়ারের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়েছে এবং কিভাবে এটি ধ্বংস হয়েছে সে ব্যাপারে কোনো তথ্য এখনো জানা যায়নি।

বিবিসি জানিয়েছে, স্থানীয় সময় মঙ্গলবার রাত ৭টা ২৭ মিনিটে যুদ্ধবিমানটির সঙ্গে রাডারের যোগাযোগ বিচ্ছিন্ন হয়। এটি জাপানের উত্তর-পূর্বাঞ্চলীয় শহর মিসাওয়া থেকে ১৩৫ কিলোমিটার উড়ে এসেছিল। মিসাওয়া বিমান ঘাঁটি থেকে উড্ডয়নের প্রায় ৩০ মিনিটের মাথায় এর সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়।

জাপানের সরকারি সংবাদমাধ্যম এনএইচকে জানিয়েছে, এর আগে বিমানটির কোনো সমস্যার কথা জানা যায়নি। ৪০ বছরের পাইলটের খোঁজে উদ্ধারকারী দল কাজ করছে।

পুরোনো এফ-৪ সিরিজের যুদ্ধবিমানের স্থলাভিষিক্ত করতে ৯ কোটি মার্কিন ডলার খরচ করে এফ-৩৫ বিমান কিনেছে জাপান।

প্রতিরক্ষামন্ত্রী তাকেশি ইওয়া জানিয়েছেন, এ ঘটনার পর বাকী ১২টি এফ-৩৫ যুদ্ধবিমান মিসাওয়া ঘাঁটিতে সাময়িকভাবে গ্রাউন্ডেড করা হয়েছে।

আজকের বাজার/এমএইচ