জাপান ও সিঙ্গাপুরে ৮ দিনের সফরে রাষ্ট্রপতি

????????????????????????????????????

রাষ্ট্রপতি আবদুল হামিদ রোববার দুপুরে জাপান ও সিঙ্গাপুরে আট দিনের সরকারি সফরে ঢাকা ত্যাগ করেছেন। এ সফরে তিনি জাপান সম্রাটের অভিষেক অনুষ্ঠানে যোগ দেবেন বলে জানিয়েছেন তার প্রেস সচিব মো. জয়নাল আবেদীন।

সিঙ্গাপুর এয়ারলাইন্সের একটি নিয়মিত ফ্লাইট রাষ্ট্রপতি ও তার সফরসঙ্গীদের নিয়ে দুপুর ১টা ৩৫ মিনিটে সিঙ্গাপুরের উদ্দেশে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী এ কে এম মোজাম্মেল হক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, কূটনৈতিক কোরের ডিন, বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত নাওকি ইতো, মন্ত্রিপরিষদ সচিব, তিন বাহিনীর প্রধান, স্বরাষ্ট্র সচিব ও পুলিশের মহাপরিদর্শক বিমানবন্দরে রাষ্ট্রপতিকে বিদায় জানান।

রাষ্ট্রপতির সহধর্মিনী রাশিদা খানম এবং বঙ্গভবন ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা সফরসঙ্গী হিসেবে যাচ্ছেন।

স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৭টায় বিমানটির সিঙ্গাপুরের চ্যাঙ্গি বিমানবন্দরে পৌঁছানোর কথা রয়েছে।

রাষ্ট্রপতি সিঙ্গাপুরে তিন ঘণ্টার যাত্রা বিরতির পর স্থানীয় সময় রাত সাড়ে ১০টায় সিঙ্গাপুর এয়ারলাইন্সের অপর একটি ফ্লাইটে জাপানের উদ্দেশে যাত্রা করবেন।

ফ্লাইটটি সোমবার স্থানীয় সময় সকাল ৬টা ৪৫ মিনিটে টোকিওর হানিদা আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছাবে বলে আশা করা যাচ্ছে।

বিমানবন্দরে জাপানে বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা রাষ্ট্রপতিকে অভ্যর্থনা জানাবেন।

টোকিও সফরকালে রাষ্ট্রপতি স্টেট হল অব ইম্পেরিয়েল প্লেসে নতুন জাপানি সম্রাট নারুহিতো ও সম্রাজ্ঞী মাসাকো’র অভিষেক অনুষ্ঠানে মঙ্গলবার দুপুর ১টা ৩০ মিনিটে (স্থানীয় সময়) যোগ দেবেন।

গণমাধ্যমে প্রকাশিত সংবাদ অনুযায়ী, জাপানের সম্রাট শতাব্দী পুরোনো প্রথা অনুযায়ী অনুষ্ঠানে তার অভিষেকের কথা ঘোষণা করবেন, যেখানে ১৭০টির বেশি দেশের রাষ্ট্রপ্রধান ও উচ্চপদস্থ কর্মকর্তাসহ প্রায় ২ হাজার অতিথি উপস্থিত থাকবেন।

বিগত দুই শতকের মধ্যে প্রথমবারের মতো সম্রাট আকিহিতোর স্বেচ্ছায় সিংহাসন ত্যাগের পর ছেলে সম্রাট নারুহিতো (৫৯) গত মে মাসে সিংহাসনে আরোহণ করেন। জাপানের ঐতিহ্য অনুযায়ী উত্তরাধিকার সূত্রে তিনি ১২৬তম সম্রাট।

২৩ অক্টোবর রাষ্ট্রপতি জাপানের দ্বিতীয় বৃহত্তম নগরী ইয়োকোহামা সফর করবেন। একই দিনে টোকিওর হোটেল নিউ ওটানিতে তার সাথে দেখা করবেন কসোভোর প্রেসিডেন্ট হাশিম থাওই।

হোটেল নিউ ওটানিতে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে আয়োজিত ভোজসভায় অংশ নেবেন রাষ্ট্রপতি আবদুল হামিদ।

রাষ্ট্রপতি দেশে ফেরার পথে ২৫-২৭ অক্টোবর সিঙ্গাপুর সফর করবেন। তিনি ২৭ অক্টোবর দেশে ফিরবেন বলে আশা করা যাচ্ছে। তথ্য-ইউএনবি

আজকের বাজার/এমএইচ