জামিন চেয়ে হাইকোর্টে এনামুল বাছিরের ফের আবেদন

দুর্নীতি দমন কমিশনের (দুদক) সাময়িক বরখাস্ত হওয়া পরিচালক খন্দকার এনামুল বাছির আবার হাইকোর্টে জামিন আবেদন করেছেন। বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি এস এম কুদ্দুস জামানের হাইকোর্ট বেঞ্চে এই জামিন আবেদনের শুনানি হবে।

এর আগে গত ৩ সেপ্টেম্বর বিচারপতি ফরিদ আহমেদ ও বিচারপতি এ এস এম আবদুল মোবিনের হাইকোর্ট বেঞ্চে বাছিরের জামিন আবেদন শুনানির পর আবেদনটি (টেক ব্যাক) ফেরত নেন তার আইনজীবী ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল।

ওইদিন আদালতে দুদক আইনজীবী খুরশিদ আলম খান বলেন, ‘এনামুল বাছির দুদকের ভাবমূর্তি নষ্ট করেছেন। দুদকের জন্য এরচেয়ে লজ্জার বিষয় আর নেই।’

গত ২৩ জুলাই খন্দকার এনামুল বাছিরের জামিন আবেদন নাকচ করে তাকে কারাগারে পাঠান ঢাকার জ্যেষ্ঠ বিশেষ জজ আদালতের বিচারক কে এম ইমরুল কায়েশ। এরপর জামিন চেয়ে হাইকোর্টে আবেদন করেন তিনি। এর আগের দিন ২২ জুলাই রাতে ঢাকার দারুস সালাম এলাকা থেকে বাছিরকে গ্রেপ্তার করে দুদকের একটি তদন্ত দল।

পুলিশের ডিআইজি মিজানের অবৈধ সম্পদের খোঁজে দুদক যে অনুসন্ধান করছিল, তার দায়িত্ব পেয়েছিলেন এনামুল বাছির। সেই অনুসন্ধান চলার মধ্যেই ডিআইজি মিজান গত ৮ জুন দাবি করেন, বাছির তার কাছ থেকে ৪০ লাখ টাকা ঘুষ নিয়েছেন।

ডিআইজি মিজানের আরো দাবি, নিজের নিরাপত্তা নিশ্চিত করতে এবং বাছির যে ‘দুর্নীতিগ্রস্ত’, তা প্রমাণ করতে এই কাজ তিনি করেছেন। অবশ্য ঘুষ নেওয়ার কথা অস্বীকার করে বাছির বলেন, ‘সব বানোয়াট’। আলোচিত এই ঘুষের অভিযোগ ওঠার পর তাদের দুজনকেই সাময়িক বরখাস্ত করা হয়।

এরপর দুদকের পরিচালক শেখ মো. ফানাফিল্যা গত ১৬ জুলাই তাদের দুজনের বিরুদ্ধে মামলা করেন।

আজকের বাজার/এমএইচ