বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানির বিদায়

দক্ষিণ কোরিয়ার কাছে গ্রুপে হেরে বিদায় নিয়েছে বিশ্ব চ্যাম্পিয়নরা।

এবারের বিশ্বকাপ শুরুর আগে থেকেই ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হওয়ার এই অভিশাপটার ভয় ছিল জার্মানির। এবারের আগে সর্বশেষ চারটি বিশ্বকাপের তিনটিতেই গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছিল শিরোপাধারী দল।

২০০২ সালে গ্রুপ পর্বের বাধা পেরোতে পারেনি ১৯৯৮ সালের শিরোপাজয়ী ফ্রান্স। ২০১০ সালে একই দশা হয়েছিল ২০০৬ সালের শিরোপাজয়ী ইতালির। আর ২০১৪ সালের সর্বশেষ বিশ্বকাপেও গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছিল ২০১০ সালের শিরোপাজয়ী স্পেন। এবারের বিশ্বকাপে এই তিন ইউরোপিয়ান পরাশক্তির সঙ্গে যোগ দিল চারবারের শিরোপজয়ী জার্মানিও।

জার্মানির গায়েও যে একই অভিশাপ লাগতে পারে, তেমন শঙ্কা থাকলেও, সত্যিই যে এটা বাস্তব হয়ে যাবে- এমনটাও হয়তো ভাবেননি খুব বেশি মানুষ। গ্রুপ পর্বের প্রথম ম্যাচে মেক্সিকোর বিপক্ষে হেরে কিছুটা টলোমলো হলেও দ্বিতীয় ম্যাচে সুইডেনকে হারিয়ে লড়াইয়ে ফিরেছিল জার্মানরা।

আজ অপেক্ষাকৃত সহজ প্রতিপক্ষ দক্ষিণ কোরিয়ার বিপক্ষে জয় দিয়ে নকআউট পর্ব নিশ্চিত করে ফেলতে পারবে- এমনটাই আশা ছিল জার্মানির সমর্থকদের। কিন্তু সব হিসাব গড়বড় করে দিয়ে শেষমুহূর্তের দুই গোলে হেরেই গেল জার্মানি। গ্রুপ পর্ব থেকেই বিদায়ের হতাশার সঙ্গে যোগ হলো এই হারের ঘা-টাও।

জার্মানদের বিশ্বকাপ শেষ হলেও তিতে মাটিতে পা রাখছেন, ‘আমরা প্রত্যাশার নিয়ে বসবাস করি না, আমরা বাস্তবের মধ্যে থাকি। আমরা বাছাই ও প্রীতি ম্যাচে অনেক ভালো করেছিলাম। প্রত্যাশা অনেক বাড়িয়ে দিয়েছি। কিন্তু বিশ্বকাপ একটি নতুন জায়গা, নতুন ফরম্যাট।’

এখন আরও শক্তিশালী ও উন্নতি করার আশা ব্রাজিল কোচের, ‘আমরা এমন একটা দল যারা চাপের মধ্যেও টিকে থাকে, যাদের বেঞ্চ অনেক মানসম্পন্ন। এখন আরও শক্তিশালী হওয়ার ও উন্নতি করার দিকে চোখ থাকবে আমাদের।’

আরজেড/