জিডিপি’র সুফল জনগনের কাছে পৌঁছে দিতে হবে: মন্তব্য অর্থনীতিবিদদের

মোট দেশজ উৎপাদন বা জিডিপি’র আকারের দিক থেকে এশিয়া এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ৪৯টি দেশের মধ্যে বাংলাদেশ ১৩তম বৃহৎ অর্থনীতির দেশ হিসেবে আত্ম প্রকাশ করেছে।

অতি সম্প্রতি প্রকাশিত এশীয় উন্নয়ন ব্যাংক বা এডিবি’র ‘দি ইনডিকেটরস ফর এশিয়া অ্যান্ড দ্য প্যাসিফিক’ শীর্ষক এক প্রতিবেদনে বাংলাদেশের এই চিত্র উঠে এসেছে। এই অঞ্চলের দেশগুলোর মানুষের ক্রয়ক্ষমতার সমতা বিবেচনা করে প্রতিটি দেশের জিডিপি কত হয়েছে, সেই হিসেব করেছে এডিবি। ঐ হিসেব অনুযায়ী বাংলাদেশের বর্তমান জিডিপি’র আকার ৭০,৪১৬ কোটি ডলার যা এশিয়া এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের অন্যতম সফল অর্থনীতির দেশ সিঙ্গাপুর ও হংকং এর চেয়ে অনেকটা এগিয়ে। এডিবি’র প্রতিবেদনে অনুযায়ী, এই অঞ্চলেরে সবচেয়ে বড় অর্থনীতির দেশ চীন এবং দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছে যথাক্রমে ভারত ও জাপান। দক্ষিণ এশিয়ায় ভারতের পর একমাত্র পাকিস্তানই এক্ষেত্রে বাংলাদেশের চেয়ে এগিয়ে আছে বলে প্রতিবেদনে বলা হয়েছে।খবর ভিওএ

অর্থনীতিবিদরা বাংলাদেশের এ অর্জনকে সাধুবাদ জানিয়ে বলেছেন, জিডিপি’র আকার বাড়লেই হবে না এর সুফল দেশের সিংহভাগ জনগোষ্ঠীর কাছে পৌঁছাচ্ছে কিনা সেটাই আসল বিবেচ্য বিষয়।

আজকের বাজার/লুৎফর রহমান