জিন্স প্যান্টে ছোট পকেট থাকার রহস্য!

জিন্স প্যান্ট পরার সময় এর পকেট কখনো খেয়াল করেছেন? সাধারণত জিন্স প্যান্টের সামনে দুটি প্যাকেট থাকে। আবার এর মধ্যে একটি পকেটের ওপর আরেকটি ছোট পকেট থাকে। কখনো কি ভেবে দেখেছেন, জিন্স প্যান্টে থাকা এই পকেটটির কাজ আসলে কী? কিংবা কেন এটি রাখা হয়েছে?

অনেকে এই পকেটটিকে কয়েন পকেট বলে থাকেন। ভাবা হয় কয়েন রাখার জন্য পকেটটি ব্যবহার করা হয়। কেউ কেউ আবার মনে করেন ডিজাইনে ভিন্ন মাত্রা আনতেই দেওয়া হয়েছে এই পকেট। কিন্তু আসল সত্য কী?

এই পকেটের রহস্য জানিয়েছেন জিন্স ও বস্ত্র বিশেষজ্ঞ মিসেস জানোসকোয়া। অষ্টাদশ শতকে কাউবয়রা চেন দেওয়া ঘড়ি ব্যবহার করতেন। ঘড়ি রাখতেন তাদের ওয়েস্টকোটে। আর তাই বেশিরভাগ সময় ঘড়ি ভেঙে যেত কিংবা ভেঙে যাওয়ার ভয় থাকত।
ঘড়িকে সুরক্ষিত রাখতে তখন থেকেই জিন্সের প্যান্টে এই পকেট দেওয়া শুরু হয়। পকেটে ঘড়ি রেখে চেইনের সাহায্যে বেল্টের সঙ্গে বেঁধে রাখা হতো। লেভিস প্রথম এই পকেট চালু করে।

সেই ঘড়ির চল এখন আর নেই। তবে ঐতিহ্যকে ধরে রাখতে এখনো প্যান্টে ছোট পকেটটি রাখা হয়। বর্তমানে হাতঘড়ির জনপ্রিয়তা বাড়ার পর ভিন্টেজ ওয়াচের চল আর আগের মতো নেই। তবে ইতিহাসের সাক্ষী হয়ে রয়ে গেছে পকেটটি।

আজকের বাজার/আরিফ