জয় দিয়ে চ্যাম্পিয়ন্স লীগ মিশন শুরু করেছে আয়াক্স

আরো একবার চমক দেখানোর লক্ষ্য নিয়ে সফরকারী লিলি সমর্থকদের হট্টগোলের মধ্যেই ৩-০ গোলের জয় নিয়ে চ্যাম্পিয়ন্স লীগের মিশন শুরু করেছে ডাচ ক্লাব আয়াক্স। আগের মৌসুমে রোমঞ্চকর ক্রীড়া শৈলি প্রদর্শনের মাধ্যমে সেমি-ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করেছিল দলটি।

কুইন্সি প্রমেস, এডসন আলভারেজ ও নিকোলাস টাগলিয়াফিসোর গোলে ফরাসি ক্লাব লিলিকে ধরাশায়ী করে আয়াক্স। মঙ্গলবার ম্যাচ শুরুর আগে হাঙ্গামায় জড়িয়ে সফরকারী লিলির প্রায় ৩০০ সমর্থক প্রেপ্তার হয়েছে।

সফরকারী সমর্থকরা ‘এইচ’ গ্রুপের ম্যাচটি শুরুর ঘন্টা খানেক আগে খেলার ভেন্যু ইয়োহান ক্রুইফ এ্যরেনোর কাছেই আটক হয়। জাতীয় সংবাদ সংস্থা এএনপির রিপোর্টে বলা হয়, মেট্রো লাইনের উপর দিয়ে পায়ে হেটে চলার অপরাধে তাদের গ্রেফতার করা হয়েছে। সফরকারী সমর্থকদের লক্ষ্য ছিল রেল চলাচলে প্রতিবদ্ধকতা সৃষ্টি করে ম্যাচ অফিসিয়ালদের মাঠে যাওয়াকে বিলম্বিত করা।

চমৎকার এই জয়ের ফলে এরিক টেন হেগের দল গ্রুপের শীর্ষস্থান দখল করেছে। এদিন গ্রুপের আরেক ম্যাচে চেলসিকে হারিয়ে ভ্যালেন্সিয়াও সমান তিন পয়েন্ট সংগ্রহ করেছে। তবে গোল ব্যবধানে এগিয়ে রয়েছে আয়াক্স। যে দলটি গ্রীষ্মকালীন দল বদলে হারিয়েছে শীর্ষ দুই উদীয়মান তারকা ফ্রেঙ্কি ডি জং ও ম্যাথিস ডি লাইটকে।

দলবদলের একেবারেই অন্তিম মুহূর্তে সেভিয়া থেকে আয়াক্সে যোগ দেয়া প্রমেস বলেন, ‘আমরা পুরো তিন পয়েন্ট নিয়েই এ রকম ভাল একটি সূচনা চেয়েছিলাম। গত মৌসুমের পারফর্মেন্স আমাদের অবস্থানকে অনেক এগিয়ে দিয়েছে। এখন সবাই প্রশ্ন করছে এই মৌসুমেও ফের তেমন সফলতা পাব কিনা। আমার মনে হয় ৩-০ গোলের এই জয়ই বলে দিচ্ছে আমরা পারব।’

আজকের বাজার/লুৎফর রহমান