জয় দিয়ে বিশ্বকাপ মিশন শেষ করতে চায় বাংলাদেশের নারীরা

জয় দিয়ে আইসিসি নারী টি-২০ বিশ্বকাপ মিশন শেষ করতে চায় বাংলাদেশ দল। আগামীকাল অস্ট্রেলিয়ার মেলবোর্নে অনুষ্ঠেয় টুর্নামেন্টে নিজেদের শেষ ম্যাচে শ্রীলংকার বিপক্ষে এ ম্যাচে সান্তনার জয় নিয়ে মিশন শেষ করতে চায় সালমা খাতুনের দলটি। শেষ ম্যাচের ফলাফল কোন কাজে না আসলেও ম্যাচটি নিয়ে এখনো উচ্চাশার শেষ নেই টাইগ্রেস শিবিরে। শ্রীলংকাকে এ ম্যাচে হারাতে পারলে অস্টম স্থানে থেকে টুর্নামেন্ট শেষ করতে পারবে বাংলাদেশ নারী দল। যার ফলে ২০২২ বিশ্বকাপে অন্তত সরাসরি অংশগ্রহনের সুযোগ পাবে বাংলাদেশ।

তবে হেরে গেলে ২০২২ বিশ্বকাপ খেলতে বাছাইপর্বের বাঁধা টপকাতে হবে টাইগ্রেসদের। এখনো পর্যন্ত টুর্নামেন্টে কোন জয় পায়নি বাংলাদেশ। প্রথম ম্যাচে ভারতের কাছে ১৮ রানে হারার পর অস্ট্রেলিয়ার কাছে ৮৬ এবং নিউজিল্যান্ডের কাছে ১৭ রানে পরাজিত হয়েছে বাংলাদেশ নারী ক্রিকেট দল। অবশ্য নিউজিল্যান্ডকে ৯১ রানে আটকে দিয়ে জয়ের ভাল সুযোগ সৃস্টি করেছিল তারা। ম্যাচে মিডিয়াম পেসার রিতু মনি ১৮ রানে ৪টি উইকেট শিকার করেন। তবে জবাবে মাত্র ৭৪ রানে অল আউট হয়ে যায় সালমা খাতুনের দল। শ্রীলংকাও আগের তিন ম্যাচের সবকটিতে পরাজিত হয়েছে। তাই তারাও চাইবে অন্তত শেষ ম্যাচে জয় নিয়ে মাথা উচু করে দেশে ফিরতে। ইতোমধ্যে লংকান অধিনায়ক চামারি আতাপাত্তু বিশ্ববাসির নজর কেড়েছেন। সাহসী এই ওপেনার নিউজিল্যান্ড ও ভারতের বিপক্ষে যথাক্রমে ৪১ ও ৩৩ রান করেছে। সেই সঙ্গে স্বাগতিক অস্ট্রেলিয়ার বিপক্ষে রয়েছে তার হাফ সেঞ্চুরি।

অন্তত একটি জয় নিয়ে টুর্নামেন্ট শেষ করার জন্য বাংলাদেশ অধিনায়ক সালমা খাতুনের প্রথম লক্ষ্য হচ্ছে আতাপাত্তুর উইকেটটি শুরুতে ফিরিয়ে দেয়া। যেহেতু নিউজিল্যান্ডকে মাত্র ৯১ রানে আটকে দিতে সক্ষম হয়েছে তাই বড় উইকেট শিকারের দক্ষতা টাইগ্রেসদের রয়েছে। তবে তিনটি বিভাগেই সতর্ক থাকার জন্য সতীর্থদের আহ্বান জানিয়েছেন সালমা। তিনি বলেন, আমরা লংকানদের বিপক্ষে সর্বোচ্চ লড়াইটা চালিয়ে যেতে চাই। পরবর্তী বিশ্বকাপের বাছাইপর্ব এড়ানোর জন্য এটি হচ্ছে আমাদের শেষ সুযোগ। আতাপাত্তু যে মারকুটে ব্যাটসম্যান সে বিষয়ে কোন সন্দেহ নেই। দারুন ফর্মেও রয়েছেন তিনি। কালকের ম্যাচে তাকে মোকাবেলা করতে আমাদের ভিন্ন পরিকল্পনা প্রনয়ন করতে হবে। তার উইকেটটি ফিরিয়ে দিতে পারলে আমাদের জয়ের ভাল সুযোগ সৃস্টি হবে। জয়ের জন্য প্রতিটি বিভাগেই ভাল করতে হবে।

বাংলাদেশ অধিনায়ক বলেন, আমাদের উদ্বেগের বড় কারণ হচ্ছে ফিল্ডিং। যদিও নিউজিল্যান্ডের বিপক্ষে আমরা সত্যিই ভাল করেছি। এবার আমাদের ব্যাটিং নিয়েও কাজ করতে হবে। টুর্নামেন্টের এই পর্যায়ে আমাদের বোলিং ও ব্যাটিংয়েরও উন্নতি করতে হবে। শেষ ম্যাচে আমাদের সবটুকু দিয়ে খেলতে হবে। তবে বাংলাদেশের বিপক্ষে বড় স্কোর করে দলকে জয় এনে দেয়ার জন্য পুরোপুরি প্রস্তুত লংকান ওপেনার আতাপাত্তু। তিনি বলেন,‘আমি বড় সংগ্রহ করতে চাই। ভারতের বিপক্ষে আমি একাধিক সুযোগ হাতছাড়া করেছি। দলগত ভাবে আমরা অন্তত ১৫০ রান তুলতে চাই। তাহলেই কেবল বাংলাদেশকে হারানো সম্ভব হবে। আশা করি আমরা তা পারব।
তবে বাংলাদেশও ভাল দল। সবার আগে আমাদের ফিল্ডিংয়ের উন্নতি ঘটাতে হবে। এরপর ব্যাটিংয়ে মনোযোগ দিতে হবে।’তথ্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান