জয় পেল পর্তুগাল

২০২০ ইউরো বাছাই পর্বের তৃতীয় ম্যাচে জয় পেল ডিফেন্ডিং চ্যাম্পিয়ন পর্তুগাল। প্রথম দু’টি ম্যাচ অমিমাংসিত-ভাবে শেষ করার পর শনিবার বেলগ্রেডে সার্বিয়াকে ৪-২ গোলে হারাল গতবারের চ্যাম্পিয়নরা। একইসঙ্গে গ্রুপ-‘বি’তে দ্বিতীয়স্থানে নিজেদের অবস্থান উন্নত করল তারা।

গত মার্চে ঘরের মাঠে এই সার্বিয়ার বিরুদ্ধে গ্রুপের দ্বিতীয় ম্যাচে আটকে গিয়েছিল পর্তুগাল। শনিবার যদিও ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের হয়ে জালে বল জড়ালেন উইলিয়াম কার্ভালহো, গন্সালো গুয়েদেস, ক্রিশ্চিয়ানো রোনাল্ডো ও বার্নার্দো সিলভা।

প্রথমার্ধে এদিন আধিপত্য নিয়ে খেললেও গোলের মুখ খুলতে প্রায় ৪২ মিনিট পর্যন্ত অপেক্ষা করতে হয় পর্তুগালকে। বিপক্ষ গোলরক্ষকের ভুলের সুযোগ নিয়ে বক্সের মধ্যে সুযোগ-সন্ধানী গোল করে যান কার্ভালহো।

৫৮ মিনিটে বক্সের সামান্য বাইরে বল পেয়ে একক দক্ষতায় সার্বিয়া রক্ষণকে বোকা বানান গুয়েদেস। এরপর বাঁ-পায়ের নিখুঁত প্লেসিংয়ে ব্যবধান ২-০ করেন তিনি। ৬৮ মিনিটে কর্নার থেকে সার্বিয়ার হয়ে ব্যবধান কমান মিলেনকোভিচ। কিন্তু ৮০ মিনিটে বার্নার্দো সিলভার থ্রু বল ধরে দলের হয়ে তৃতীয় গোলটি করেন দলনায়ক রোনাল্ডো। একইসঙ্গে কার্যত নিশ্চিত হয়ে যায় পর্তুগালের জয়। যদিও ৮৪ মিনিটে ফের একবার ব্যবধান কমিয়ে আনে সার্বিয়া। কিন্তু ছাড়বার পাত্র নয় পর্তুগালও। ৮৫ মিনিটে মৌতিনহোর পাস থেকে সার্বিয়ার কফিনে চতুর্থ পেরেকটি পুঁতে দেন সিলভা।

আজকের বাজার/লুৎফর রহমান