টস জিতে ব্যাটিংয়ে ভারত

ওভালে কিছুক্ষণ পরেই মাঠে নামতে যাচ্ছে অস্ট্রেলিয়া-ভারত। এরই মধ্যে টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছেন ভারতীয় দলপতি বিরাট কোহলি।

বাংলাদেশ সময় দুপুর সাড়ে তিনটা ইংল্যান্ডের রাজধানী লন্ডনের দ্য ওভাল স্টেডিয়ামে শুরু হবে।

বিশ্বকাপের মঞ্চে সব থেকে সফল দল অস্ট্রেলিয়া আর সেই সাথে বর্তমান চ্যাম্পিয়নও তারা। আর দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন ভারত।

প্রথম দুই ম্যাচে আফগানিস্তান ও ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে ষষ্ঠ শিরোপা জয়ের অভিযানে ভালোভাবেই এগুচ্ছে অস্ট্রেলিয়া। এবার অ্যারন ফিঞ্চের দলকে টপকাতে হবে ভারত বাধা।

অন্যদিকে বিশ্বকাপে এপর্যন্ত একটি ম্যাচ খেলেছে ভারত। রোহিত শর্মার শতকে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৬ উইকেটে সহজ জয় পায় বিরাট কোহলির দল।

গেল বিশ্বকাপের সেমিফাইনাল থেকে ভারতকে বিদায় করে শিরোপা জিতে অস্ট্রেলিয়া। এর আগের আসরের কোয়ার্টার ফাইনাল থেকে অস্ট্রেলিয়াকে বিদায় করে দ্বিতীয় শিরোপা জিতে ভারত।

মুখোমুখি ১৩৬ ওয়ানডেতে ৭৭ ম্যাচে জয় অস্ট্রেলিয়ার, আর ভারতের জয় ৪৯টিতে। বিশ্বকাপে ১১ ম্যাচের ৮টিতে জয় পেয়ে এগিয়ে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। ভারত জিতেছে মাত্র ৩টি ম্যাচে।

আজকের ম্যাচে আগের একাদশ অপরিবর্তিত রাখতে পারে অজিরা। অন্যদিকে ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে শর্টবল খেলতে সমস্যায় পড়া অস্ট্রেলিয়ার বিপক্ষে পেসার মোহাম্মদ সামিকে একাদশে আনতে পারে ভারত।

অস্ট্রেলিয়ার একাদশ: অ্যারণ ফিঞ্চ (অধিনায়ক), জেসন বেহেনড্রফ, অ্যালেক্স ক্যারি (উইকেটরক্ষক), নাথান কোল্টার-নাইল, প্যাট কামিন্স, উসমান খাজা, নাথান লায়ন, শন মার্শ, গ্লেন ম্যাক্সওয়েল, কেন রিচার্ডসন, স্টিভ স্মিথ, মিশেল স্টার্ক, মার্কাস স্টয়নিস, ডেভিড ওয়ার্নার ও অ্যাডাম জাম্পা।

ভারতের একাদশ: বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা (সহঅধিনায়ক), শেখর ধাওয়ান, মহেন্দ্র সিং ধোনি (উইকেটরক্ষক), দীনেশ কার্তিক, বিজয় শঙ্কর, লোকেশ রাহুল, কেদার যাদব, হার্দিক পাণ্ডিয়া, জাসপ্রিত বুমরাহ, ভুবনেশ্বর কুমার, মোহাম্মদ সামি, রবীন্দ্র জাদেজা, কুলদীপ যাদব ও যুগবেন্দ্র চাহাল।

আজকের বাজার/এমএইচ