টাইগারদের কোচ হিসেবে বুলবুলকে চেয়েছিলো বিসিবি!

টাইগার দলের কোচের দায়িত্ব দেশের খ্যাতিমান ক্রিকেট তারকা আমিনুল ইসলাম বুলবুলের কাঁধে তুলতে চেয়েছিলো বাাংলাদেশ ক্রিকেট বোড (বিসিবি)। তবে নানা কালণে সেটি আর হয়ে উঠেনি। পরে পাইবাসকে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের প্রধান কোচের দায়িত্ব দিলো বিসিবি।

চন্ডিকা হাথুরুসিংহে চলে যাওয়ার পর বিসিবি একজন হাইপ্রোফাইল বিদেশি কোচ খুঁজছে। সফল হোক কিংবা ব্যর্থ হোক, বিসিবি বরাবরই বিদেশি কোচের ওপর আস্থা রেখে আসছে। এ নিয়ে কখনো কখনো প্রশ্নও উঠেছে, স্থানীয় কোচদের একটা সুযোগ কেন দেয় না বিসিবি? বিশেষ করে সাবেক অধিনায়ক আমিনুল ইসলাম বুলবুলের কথাই এসেছে অনেকবার।

বিসিবি সূত্র জানায়, আমিনুলকে দায়িত্ব দিতে বিসিবি শুরুতে আগ্রহী না থাকলেও পরে এ বিষয়ে সম্মত হয় তারা।কিন্তু আমিনুল এখন আছেন মেলবোর্নে, এশীয় ক্রিকেটের উন্নয়ন ব্যবস্থাপক হিসেবে কাজ করছেন আইসিসিতে। তিনি আইসিসির উচ্চ পদে কাজ করছেন, বেতন ও আনুষঙ্গিক সুযোগ-সুবিধাও দারুণ। তবুও আমিনুল চেয়েছেন বাংলাদেশ জাতীয় দলের সঙ্গে কাজ করতে। ছুটিতে দেশে এসে সংবাদমাধ্যমকে আনুষ্ঠানিক কিছু না জানালেও আড্ডায় নিজের ইচ্ছার কথা জানিয়েছেন তিনি।

শুধু আইসিসির ভালো পদেই চাকরি করেন না, কোচিংয়ের ওপর উচ্চতর ডিগ্রিও আছে আমিনুলের। দেশের ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা এ ব্যাটসম্যানকে কেন কাজে লাগানো হচ্ছে না?

এ প্রসঙ্গে বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান বলেন, বুলবুলকে অনেকবারই প্রস্তাব দেওয়া হয়েছে, কিন্তু সে যেহেতু আইসিসির সঙ্গে যুক্ত (চুক্তিবদ্ধ), হয়তো সেভাবে সময় দিতে পারছে না। আমি অন্যভাবে একবার চিটাগং ভাইকিংসের (বিপিএলের দল) জন্য চেষ্টা করেছিলাম। বর্তমানে ওর আসলে সময় কম। তাই সে হয়ত এখনই বাংলাদেশ ক্রিকেট দলের দায়িত্ব নিচ্ছেনা তবে পরবর্তীতে তাকে আমরা জাতীয় দলের দায়িত্ব নেয়ার প্রস্তাব করব।