টাকার আদলে বিল-টিকেট তৈরিতে বাংলাদেশ ব্যাংকের সতর্কতা

টাকার আদলে বিল, কুপন ও টিকেট তৈরি করার ব্যপারে সতর্কতা জারি করেছে বাংলাদেশ ব্যাংক। জনসাধারণকে প্রতারিত হওয়া থেকে বাঁচাতে এবং জালনোট তৈরি রোধে এ কাজের সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তি বা প্রতিষ্ঠানসমূহকে বিশেষভাবে সতর্ক করা হয়েছে।

রোববার বাংলাদেশ ব্যাংকের কমিউনিকেশন্স এন্ড পাবলিকেশন্স বিভাগের মহাব্যবস্থাপক ও সহকারী মুখপাত্র জী. এম. আবুল কালাম আজাদ স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সাম্প্রতিক সময়ে ঢাকা মহানগরীসহ দেশের বিভিন্ন জেলা ও বিভাগীয় শহরে ব্যক্তি মালিকানায় পরিচালিত কিছু হোটেল-রেস্তোরা ও শহরাঞ্চলের সন্নিকটে স্থাপিত বিভিন্ন বিনোদন পার্কে ব্যাংক নোটের আদলে বিভিন্ন মূল্যমানের খাবারের বিল-কুপন-টিকেট ছাপিয়ে ব্যবহার করা হচ্ছে। টাকার আদলে তৈরি এ ধরনের বিল-কুপন-টিকেট ব্যবহারের মাধ্যমে জনসাধারণ প্রতারিত হতে পারে এবং জালনোট প্রস্তুতকারী চক্রের প্রতারণা বৃদ্ধি পাবে। তাই এরূপ কর্মকান্ড সঙ্গে জড়িত সংশ্লিষ্ট ব্যক্তি বা প্রতিষ্ঠানসমূহকে বিশেষভাবে সতর্ক করা যাচ্ছে।

এতে আরও বলা হয়, ব্যাংক নোটের আদলে খাবারের মূল-বিল-কুপন-টিকেট প্রস্তুত ও ব্যবহার একটি দন্ডনীয় অপরাধ।

‘এ প্রেস বিজ্ঞপ্তি প্রকাশের পর হতে বর্ণিত কর্মকান্ড হতে বিরত না হলে সংশ্লিষ্ট ব্যক্তি বা প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে’, বিজ্ঞপ্তিতে জানানো হয়।

আজকের বাজার/এমএইচ