টেকনাফ-উখিয়ায় অনির্দিষ্টকালের জন্যে থ্রিজি-ফোরজি বন্ধ

কক্সবাজারের টেকনাফ ও উখিয়া এলাকায় অনির্দিষ্টকালের জন্য থ্রিজি-ফোরজি মোবাইল ডেটা সেবা বন্ধ করে দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত এ দুই উপজেলায় উচ্চ গতির মোবাইল ইন্টারনেট সেবা বন্ধ থাকবে।

গতকাল সোমবার রাত ১০টার পর সব মোবাইল ফোন অপারেটরদের কাছে এ নির্দেশনা পাঠায় বিটিআরসি।

এর আগে গত ২ সেপ্টেম্বরে টেকনাফ ও উখিয়া এলাকায় বিকেল ৫টা থেকে ভোর ৬টা পর্যন্ত থ্রিজি ও ফোরজি বন্ধ রাখার নির্দেশনা দিয়েছিল বিটিআরসি। এক সপ্তাহের মধ্যে ১৩ ঘণ্টার নিদের্শনা পরিবর্তন করে ২৪ ঘণ্টা কার্যকর করা হলো।

এ বিষয়ে একটি মোবাইল ফোন অপারেটরের এক শীর্ষ কর্মকর্তা জানান, নিদের্শনা আসার পরই তারা ওই এলাকায় দ্রুতগতির ইন্টারনেট সেবা বন্ধ রেখেছিলেন। সকালে ৬ টায় থ্রিজি ফোরজি চালু হওয়ার কথা থাকলেও সেটি আর চালু হয়নি, যেহেতু নতুন নির্দেশনা এসে গেছে। নির্দেশনা অনুযায়ী ওই এলাকায় মোবাইল ফোনে কথা বলা গেলেও মোবাইলের মাধ্যমে ইন্টারনেট ব্যবহার কার্যত বন্ধ থাকবে।

এর আগে গত ১ সেপ্টেম্বর রোহিঙ্গারা যাতে মোবাইল ফোন সেবা না পেতে পারে সে বিষয়ে অপারেটরদেরকে এক চিঠির মাধ্যমে নির্দেশনা পাঠায় বিটিআরসি। ২০১৭ সালের আগস্ট থেকে বাংলাদেশে সাত লাখের বেশি রোহিঙ্গা মিয়ানমার থেকে এসেছে এবং তাদের প্রায় প্রত্যেকের হাতেই মোবাইল ফোন রয়েছে।

আজকের বাজার/এমএইচ