টেলিকমে ভ্যাট-ট্যাক্স কমাতে অ্যামটবের আবেদন

টেলিকমিউনিকেশন খাতে সেবা প্রদানের ক্ষেত্রে ভ্যাট-ট্যাক্স কমাতে এনবিআরের কাছে আবেদন করেছে দেশের মোবাইল অপারেটর সংগঠন (অ্যামটব)। সংগঠনটি ইন্টারনেট ব্যবহারে তিন ধাপে বিদ্যমান ২১ দশমিক ৭৫ শতাংশ ভ্যাটসহ ও টেলিকম খাতের ট্যাক্স কমানোর কথা বলছে।

তারা বলছেন, এতো বেশি ভ্যাট-ট্যাক্স রেখে ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়ন অসম্ভব। ইন্টারনেট এবং মডেমের ওপর ভ্যাট-ট্যাক্স ছাড় দেওয়া হলে তা গ্রাহকদেরকে অল্প খরচে ইন্টারনেট ব্যবহারের সুযোগ দেবে বলে সম্প্রতি জাতীয় রাজস্ব বোর্ডকে দেওয়া বাজেট প্রস্তাবে বলেছে অ্যামটব।

আগামী ২০১৮-১৯ অর্থ বছরের বাজেটের ওপর এখনই যে প্রস্তাব সংগঠনটি দিয়েছে সেখানে আগের মতোই সিম ট্যাক্স সম্পূর্ণ প্রত্যাহার করে নেওয়ার দাবিও জানিয়েছেন তারা। এখানে বলা হয়েছে, এই ১০০ টাকার ট্যাক্স তুলে নিলে সহজেই প্রান্তিক জনগণ যারা এখনও মোবাইলের সঙ্গে সংযুক্ত নয় তারা সংযোগ পেয়ে যাবেন এবং জাতীয় অর্থনীতিতে এটি বড় ভূমিকা রাখবে।

আবেদনে উল্লেখ করা হয়, অ্যামটবের প্রস্তাবে ই-কমার্সের প্রসারের জন্যে সম্পূর্ণ একটি নির্দেশিকা জারি করতে এনবিআরকে অনুরোধ করা হয়েছে। সম্পূর্ণ নির্দেশনা না থাকায় মাঠ পর্যায়ের কর্মকর্তারা টেলিকম খাতে ইচ্ছেনুযায়ী ট্যাক্স চাপিয়ে দিচ্ছেন । এই জায়গায় ভ্যাট-ট্যাক্সে ছাড় পেলে অপারেটররা সিএসআর খাতে আরও অনেক বেশি খরচ করতে পারবেন।

প্রসঙ্গত, বর্তমানে অপারেটররা কর্পোরেট সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে যে অর্থ খরচ করেন তার ওপর ১০ শতাংশ হারে ট্যাক্স দিতে হয়।

এমআর/