টেস্ট চ্যাম্পিয়নশিপে পয়েন্ট কর্তন হলো দক্ষিণ আফ্রিকার

প্রথম দল হিসেবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে জরিমানায় পড়লো দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দল। জোহানেসবার্গে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের চতুর্থ ও শেষ টেস্টে স্লো-ওভার রেটের কারনে জরিমানার পাশাপাশি শাস্তি হিসেবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে দক্ষিণ আফ্রিকার পয়েন্টও কর্তন করলো ক্রিকেটের প্রধান সংস্থা আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। প্রোটিয়াদের অর্জিত পয়েন্ট থেকে ৬ পয়েন্ট কেটে নিয়েছে আইসিসি। পাশাপাশি জরিমানা হিসেবে দলের ম্যাচ ফি’র ৬০ শতাংশ অর্থ কেটে রাখলো আইসিসি।

আইসিসি জানায়, সিরিজের চতুর্থ ও শেষ টেস্টে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে স্লো ওভার রেটের অভিযোগ আনেন ম্যাচ পরিচালনাকারী অফিসিয়ালরা। ম্যাচে নির্ধারিত সময়ের চেয়ে তিন ওভার বেশি সময় নেয় প্রোটিয়ারা। যা আইসিসির ধারা ২.২২ এর নিয়মানুযায়ী প্রতি ওভারের জন্য খেলোয়াড়দের থেকে ২০ শতাংশ করে জরিমানা করা হয়েছে।

এছাড়া ১৬.১১.২ ধারা মতে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে প্রতি ওভারের জন্য দু’টি করে মোট ৬ পয়েন্ট কেটে নেওয়া হবে। তাই এক্ষেত্রে রক্ষা পায়নি দক্ষিণ আফ্রিকা। তাদের অর্জিত ৩০ পয়েন্ট থেকে ৬ পয়েন্ট কেটে নিলো আইসিসি। স্লো-ওভার রেটের অপরাধ মেনে নিয়েছেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ফাফ ডু-প্লেসিস। ফলে আনুষ্ঠানিক কোনো শুনানির প্রয়োজন হয়নি।
ভারতের বিপক্ষে তিন ম্যাচের সিরিজ দিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে পথচলা শুরু হয় দক্ষিণ আফ্রিকার। ঐ সিরিজে হোয়াইটওয়াশ হয় প্রোটিয়ারা। ফলে ঐ সিরিজ থেকে কোন পয়েন্ট পায়নি তারা।

এরপর দেশের মাটিতে ইংল্যান্ডের বিপক্ষে চার ম্যাচের টেস্ট সিরিজে অংশ নেয় দক্ষিণ আফ্রিকা। দুর্দান্তভাগে সিরিজটি শুরু করেছিলো প্রোটিয়ারা। ১০৭ রানের জয়ে সিরিজ শুরু হয় তাদের। ফলে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে প্রথম পয়েন্ট পায় দক্ষিণ আফ্রিকা। তাদের অ্যাকাউন্টে জমা পড়ে ৩০ পয়েন্ট। কিন্তু পরের তিন ম্যাচ হেরে সিরিজ ৩-১ ব্যবধানে হারে প্রোটিয়ারা। পয়েন্ট কেটে নেয়ায় সিরিজ শেষে দক্ষিণ আফ্রিকার অ্যাকাউন্টে এখন আছে ৭ ম্যাচে ২৪ পয়েন্ট।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ জয়ে ৯ খেলায় ১৪৬ পয়েন্ট রয়েছে ইংল্যান্ডের। তাদের অবস্থান তৃতীয়তে। ৭ খেলায় ৩৬০ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে ভারত। ২৯৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয়স্থানে অস্ট্রেলিয়া। এই আসরে ২ ম্যাচে অংশ নিয়ে এখনো কোন জয় পায়নি বাংলাদেশ। তাই তাদের পয়েন্ট শুন্য।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপের পয়েন্ট টেবিল :
দেশ ম্যাচ জয় হার টাই ড্র পয়েন্ট
ভারত ৭ ৭ ০ ০ ০ ৩৬০
অস্ট্রেলিয়া ১০ ৭ ২ ০ ১ ২৯৬
ইংল্যান্ড ৯ ৫ ৩ ০ ১ ১৪৬
পাকিস্তান ৪ ১ ২ ০ ১ ৮০
শ্রীলংকা ৪ ১ ২ ০ ১ ৮০
নিউজিল্যান্ড ৫ ১ ৪ ০ ০ ৬০
দক্ষিণ আফ্রিকা ৭ ১ ৬ ০ ০ ২৪
ওয়েস্ট ইন্ডিজ ২ ০ ২ ০ ০ ০
বাংলাদেশ ২ ০ ২ ০ ০ ০

আজকের বাজর/লুৎফর রহমান