ট্রাম্পের অভিশংসন: আদালত যে রায় দেবে, কাপারম্যান সেটাই পালন করবেন

ডেমোক্রাটদের নেতৃত্বে প্রেসিডেন্ট ট্রাম্পের অভিশংসন তদন্তে, হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা বিভাগের এক সাবেক কর্মী ইতস্তত করছেন।

সাবেক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জনবোল্টানের সহকারী চার্ল্স কাপারম্যান কে রুদ্ধদ্বার কক্ষে প্রশ্নের উত্তর দেওয়ার জন্য প্রতিনিধি পরিষদের ডেমোক্রাটিক আইন প্রণেতারা সপিনা পাঠিয়েছেন। তারা জানতে চাইছেন ট্রাম্প ইউক্রেনকে কীভাবে চাপ দিয়েছে সে বিষয়ে তার কাছে কোন তথ্য আছে কিনা। নিজের রাজনৈতিক স্বার্থে তদন্ত শুরু করার জন্য তিনি চাপ দিয়েছেন কিনা সেটাই তারা জানতে চাইছেন।

২৫জুলাই ট্রাম্প, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোডিমির জেলেন্সকির সঙ্গে এক টেলিফোন সংলাপে ট্রাম্প ২০১৬ সালের নির্বাচনে তাকে হারানোর প্রচেষ্টা করা হয়েছিল কিনা সে বিষয়ে এবং ২০২০ সালের নির্বাচনে ট্রাম্পের অন্যতম প্রতিদ্বন্দ্বী সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন, এবং তার পুত্র হান্টার বাইডেনের বিষয়ে তদন্ত শুরু করার জন্য চাপ দিয়েছিলেন। কাপারম্যান সেই টেলিফোন সংলাপ শুনেছেন।

এ বিষয়ে এখন অভিশংসন তদন্ত হচ্ছে। হোয়াইট হাউস কাপারম্যান কে নির্দেশ দিয়েছে সপিনা অগ্রাহ্য করার জন্য। শুক্রবার কাপারম্যান মামলা দায়ের করেন যে তিনি কোন নির্দেশ পালন করবেন। কাপারম্যান এর আইনজীবী, চার্ল্স কুপার বলেছেন আদালত যে রায় দেবে, কাপারম্যান সেটাই পালন করবেন।

আজকের বাজার/লুৎফর রহমান