ট্রাম্পের ‘ডিল অব দ্য সেঞ্চুরি’ প্রত্যাখ্যান করেছে পাকিস্তান!

মধ্যপ্রাচ্যে শান্তিপ্রতিষ্ঠার বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে কথিত শান্তি পরিকল্পনা ‘ডিল অব দ্য সেঞ্চুরি’ প্রকাশ করেছেন পাকিস্তান তা পরোক্ষভাবে প্রত্যাখ্যান করেছে। দেশটি বলেছে, জাতিসংঘ নিরাপত্তা পরিষদ এবং সাধারণ পরিষদে পাস হওয়া প্রস্তাবের আলোকে দুই রাষ্ট্রভিত্তিক সমাধানকে ইসলামবাদ সমর্থন করে।

যদিও পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় সরাসরি প্রস্তাব প্রত্যাখ্যানের কথা বলে নি তবে যে ভাষায় তারা বিবৃতি দিয়েছে তাতে এ কথা স্পষ্ট হয় যে, পাকিস্তান এই শান্তি পরিকল্পনার প্রতি সমর্থন দিচ্ছে না। হোয়াইট হাউসে ইহুদিবাদী ইসরাইলের যুদ্ধবাজ প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে সঙ্গে নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মঙ্গলবার কথিত শান্তি পরিকল্পনা প্রকাশ করেন। কিন্তু ফিলিস্তিনের সব দল উপদল এই পরিকল্পনাকে এরইমধ্যে সরাসরি প্রত্যাখ্যান করেছে।

ট্রাম্পের পরিকল্পনায় স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের কথা বলা হয় নি কিন্তু বায়তুল মুকাদ্দাস বা জেরুজালেম শহরের ওপর ইহুদিবাদী ইসরাইলের পূর্ণ কর্তৃত্ব দেয়া হয়েছে। ট্রাম্প বলেছেন, অবিভক্ত জেরুজালেম হবে ইসরাইলের রাজধানী তবে ফিলিস্তিনের রাজধানী হবে জেরুজালেমের কিছু অংশ নিয়ে।

ট্রাম্পের এই পরিকল্পনা সম্পর্কে পাক পররাষ্ট্র দপ্তর বলেছে, “আমরা এই শান্তি পরিকল্পনা ঘোষণা দেখেছি। পাকিস্তান সব সময় জাতিসংঘ সাধারণ পরিষদ এবং নিরাপত্তা পরিষদে পাস হওয়া প্রস্তাবের আলোকে দুই রাষ্ট্রভিত্তিক সমাধানের বিষয়টি সমর্থন করে এসেছে।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদে এ পর্যন্ত যত প্রস্তাব পাস হয়েছে তাতে গাজা উপত্যকা এবং পশ্চিম তীরে ‌ইসরাইলি অবৈধ বসতি নির্মাণের বিষয়টিকে স্বীকৃতি দেয়া হয় নি। কিন্তু ট্রাম্পের এই কথিত শান্তি পরিকল্পনায় ১৯৬৭ সালের আরব-ইসরাইল যুদ্ধের পর যত অবৈধ ইহুদি বসতি নির্মাণ করা হয়েছে তার সবগুলোকে বৈধতা দেয়ার ব্যবস্থা করা হয়েছে।

এ প্রসঙ্গে পাকিস্তান বলেছে, ফিলিস্তিন ইস্যুতে তারা সবসময় ন্যায্য এবং টেকসই সমাধানের প্রতি সমর্থন জানিয়েছে যা সংলাপ এবং আলোচনার মাধ্যমে অর্জন করা সম্ভব। ফিলিস্তিনিদের আত্মনিয়ন্ত্রণাধিকারসহ বৈধ অধিকারগুলোকে এর মাধ্যমে বাস্তবে রূপ দান করা সম্ভব।

পাক পররাষ্ট্র দপ্তর তাদের বিবৃতিতে আরো বলেছে,” আমরা আবারো আন্তর্জাতিক অঙ্গনে স্বীকৃত ও সমর্থিত বিষয়গুলোর ওপর ভিত্তি করে টেকসই এবং স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের জন্য আহ্বান জানাই।

আজকের বাজার/লুৎফর রহমান