ট্রাম্প প্রশাসন কুর্দি এবং তুরস্কের মধ্যে মধ্যস্থতা করার জন্য ভাল অবস্থানে রয়েছে

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আশা করছেন আজ আংকারায় তাঁর ভাইস প্রেসিডেন্ট এবং পররাষ্ট্র মন্ত্রীর সঙ্গে তুরস্কের কর্তৃপক্ষের বৈঠক সফল হবে। তাঁরা উত্তর পুর্বাঞ্চলীয় সিরিয়ায় তুরস্কের আক্রমণ অভিযান বন্ধ করার জন্য তুরস্কের উপর চাপ প্রয়োগ করবেন। এ দিকে ট্রাম্প এ কথা অস্বীকার করে যাচ্ছেন যে তিনি তুর্কিদের এই তৎপরতার জন্য দায়ি যার লক্ষ্য হচ্ছে কুর্দি যোদ্ধাদের সীমান্ত অঞ্চল থেকে সরিয়ে দেয়া।

ট্রাম্প এক সংবাদ সম্মেলনে বলেন যে তুরস্ক যদি তার এই আক্রমণ তৎপরতা বন্ধ না করে তা হলে তুরস্কের উপরও নিষেধাজ্ঞা এবং শুল্ক আরোপ করা হবে, যা তুরস্কের অর্থনীতির জন্য ভয়াবহ হতে পারে।

ট্রাম্প বলছেন তাঁর প্রশাসন কুর্দি এবং তুরস্কের মধ্যে মধ্যস্থতা করার জন্য সব চেয়ে ভাল অবস্থানে রয়েছে।

একই সময়ে সিরিয়ার মিত্র রাষ্ট্র রাশিয়া, তুরস্কের ও সিরিয়ার বিষয়ে মধ্যস্থতা করার কথা বলেছে বিশেষ করে কুর্দিরা যখন তুর্কি বাহিনী দ্বারা পর্যদূস্ত হওয়া এড়ানোর জন্য প্রেসিডেন্ট বাশার আল আসাদের সঙ্গে একাত্মতা ঘোষণা করে। এরদোয়ান যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের সঙ্গে তাঁর বৈঠকের পর মঙ্গলবার রাশিয়ার সঙ্গে আলোচনার জন্য সোচি যাচ্ছেন।

ট্রাম্পের সমালোচকরা বলছেন ঐ অঞ্চল থেকে যুক্তরাষ্ট্রের সৈন্য প্রত্যাহারের ব্যাপারে তাঁর সিদ্ধান্ত তুরস্কের প্রেসিডেন্ট রেজেপ তাইয়েব এরদোয়ানের দীর্ঘ দিনের আক্রমণের পরিকল্পনা বাস্তবায়নের পথ পরিস্কার করে দেয়। তিনি একটি বাফার জোন তৈরি করতে চান যাতে করে কুর্দি যোদ্ধাদের সীমান্ত থেকে দূরে রাখা যায়। তুরস্ক মনে করে এরা তুরস্কের ভেতরে কুর্দি বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে সম্পৃক্ত।

আজকের বাজার/লুৎফর রহমান