ঠান্ডা-কাশির সমস্যায় ব্যবহার করুন জাফরান

শীতকাল এই সময়ে ফ্লু আর ঠান্ডা লাগার সমস্যাও বাড়ে। এর থেকে প্রতিকার পেতে আদাসহ নানা ধরনের ঘরোয়া টোটকা আমরা ব্যবহার করে থাকি। কিন্তু একটা উপাদান কমই ব্যবহৃত হয়, যা আসলেই ঠান্ডা দূর করার ক্ষেত্রে খুবই উপকারী। তা হলো জাফরান।

জাফরান বিশ্বের সব থেকে দামি মশলা, যার বেশিটা আমদানি করা হয় ইরান থেকে। কাশ্মীরেও কিছু পরিমাণ জাফরানের চাষ হয়। জাফরান চাষ অসম্ভব কঠিন ও পরিশ্রমের। ফলে এর দামও বেশি হয়।

দেখে নিন ঠান্ডা লাগলে কীভাবে জাফরান ব্যবহার করলে উপকার পাবেন:

জাফরান চা

এই চা-কে কাহওয়া বলে। সামান্য পরিমাণ জাফরান, লবঙ্গ, দারচিনি পানিতে ভিজিয়ে রেখে এর মধ্যে এলাচ মিশিয়ে চা তৈরি করুন। এই চা শরীরকে গরম রাখে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

গরম দুধে মেশান

সব থেকে সহজ উপায়ে জাফরান খেতে হলে একে এক গ্লাস গরম দুধে মেশান। এতে সারাদিনের ধকল কেটে গিয়ে রাতে শান্তির ঘুম হবে। আর বেশি ঠান্ডা লেগে মাথাব্যথা করলে, দুধে জাফরান মিশিয়ে উষ্ণ অবস্থায় কপালে মালিশ করুন। এটি একটি ঘরোয়া টোটকা। এছাড়া ত্বকের স্বাস্থ্য ফেরাতেও কেশর ব্যবহার করতে পারেন।

তবে দেখেশুনে জাফরান কিনবেন। কারণ অনেক সময় বাজারে নকল জাফরান বিক্রি হয়। আসল জাফরানকে পানিতে ভেজালেও সে রং ছাড়ার পরে নিজের রং বজায় রাখে, নকল জাফরান পানিতে দিলে সাদা হয়ে যায়।

আজকের বাজার/এমএইচ