ডিজিটাল বান্ধব নয় টেলিযোগাযোগ আইন

টেলিযোগাযোগ ও ডিজিটাল খাতের গ্রাহকদের সেবা খাতে অন্তর্ভূক্ত করা হলেও এ খাতে ভোক্তা অধিকার নিশ্চিত করার জন্য আইনটি ডিজিটাল বান্ধব নয়। ফলে এ খাতের ভোক্তরা বর্তমানে সবচাইতে ভোগান্তি ও প্রতারণার শিকার হচ্ছে বলে অভিযোগ করেছে বাংলাদেশ মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশন।

বুধবার (১৪ মার্চ) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ অভিযোগ করেন সংগঠনটির সভাপতি মহিউদ্দীন আহমেদ।

বিবৃতিতে জানানো হয়, ই-কমার্সের বাজারসহ ডিজিটাল বাজার নিয়ন্ত্রণের জন্য আজও কোনো ধরনের নীতিমালা তৈরি হয়নি। যদি দ্রুত এ খাতের ভোক্তাদের স্বার্থ রক্ষা করার জন্য আইন ও নীতিমালা তৈরিসহ নিয়ন্ত্রণ কমিশনকে গতিশীল না করা হবে ততোদিন এ খাতের গ্রাহকরা প্রতারিত হতে থাকবে বলে দাবি করে সংগঠনটি।

বৃহস্পতিবার (১৫ মার্চ) বিশ্ব ভোক্তা অধিকার দিবস পালিত হতে যাচ্ছে। এবারের প্রতিপাদ্য বিষয় ‘ডিজিটাল বাজার ব্যবস্থায় অধিকতর স্বচছতা ও ন্যয্যতা নিশ্চিত করণ’। ভোক্তা অধিকার একটি মৌলিক অধিকার। যা সংবিধানের অনুচ্ছেদ ২৬ থেকে ৪৭(ক) এ নিশ্চিত করা আছে।

মহিউদ্দীন আহমেদ জানান, বর্তমান বিশ্ব যখন প্রযুক্তিবান্ধব তখন সরকারও ২০০৮ সালে ভিশন-২০২১ ঘোষণা করে ডিজিটাল বাংলাদেশ গড়তে কাজ শরু করে। টেলিকম খাতে গ্রাহক প্রায় ১৪ কোটি ৫০ লাখ, ইন্টারনেট ব্যবহারকারী প্রায় ৮ কোটি ৩৮ লাখ, মোবাইল ব্যাংকিংয়ের গ্রাহক প্রায় ৬ কোটি। ই-কমার্সের ব্যবসা প্রায় ৭০০ কোটি, ই-টিকেটিং, ই-বিলিং, ই-স্বাস্থ্য, ই-কৃষি, ই-বুক, ই-পেপার, ই-সার্ভিস, অনলাইন ব্যাংকি, পরিবহনে উবার, পাঠাওসহ প্রযুক্তি খাতে অসংখ্য অ্যাপস চালু আছে। যার মাধ্যমে দেশের জনগণ ডিজিটাল সেবা পাচ্ছে। আর এসবই হচ্ছে গুগল সার্চ ইঞ্জিন, সোস্যাল মিডিয়া, ই-মেইল ও বিভিন্ন ওয়েবসাইড থেকে।

এমআর/