ডি ককের ব্যাটিং ঝড়ে উড়ে গেল ভারত

বেঙ্গালুরুতে ইন্ডিয়াকে ৯ উইকেটে পরাজিত করে ১-১ সমতাতে টি-টোয়েন্টি সিরিজ শেষ করল দক্ষিণ আফ্রিকা৷

টস জিতে প্রথমে ব্যাট করে ভারত নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১৩৪ রান তোলে৷ শিখর ধাওয়ান ছাড়া ব্যাট হাতে নজর কাড়তে পারেননি কেউই৷ জবাবে ব্যাট করতে নেমে দক্ষিণ আফ্রিকা ১৬.৫ ওভারে মাত্র ১ উইকেটের বিনিময়ে ১৪০ রান তুলে ম্যাচ জিতে যায়৷ ব্যাট হাতে দলকে সামনে থেকে নেতৃত্ব দেন কুইন্টন ডি’কক৷

শুরুটা খারাপ ছিল না ভারতের। তৃতীয় ওভারেই বিউরান হেন্ডরিকসের বলে রোহিত বিদায় নেওয়ার পরও ভালোই এগোচ্ছিল ভারতের ইনিংস। পাওয়ার প্লেতেই ৫৪ রান এসেছে। ৭ ওভার শেষেও ১ উইকেটে ৬২ রান ছিল ভারতের। সেই দল কিনা শেষ ১৩ ওভারে ৮ উইকেট হারিয়ে তুলেছে মাত্র ৭২ রান।

ধাওয়ান (৩৬) আউট হওয়ার কিছুক্ষণের মধ্যেই বিদায় হয়েছেন কোহলি (৯)। ৯ উইকেটে ১৩৪ রান তোলার পথে দ্বিতীয় সর্বোচ্চ ১৯ রান এসেছে রবীন্দ্র জাদেজা ও ঋষভ পন্তের ব্যাট থেকে। ৩৯ রানে ৩ উইকেট পেয়েছেন রাবাদা। ৪ ওভারে মাত্র ১৪ রান দিয়ে ২ উইকেট হেন্ডরিকসের।

১৩৫ রানের লক্ষ্য অনায়াসে পেরিয়ে গেছেন দক্ষিণ আফ্রিকা। কুইন্টন ডি ককের ঝড়ে টালমাটাল ভারতীয় বোলিং আক্রমণ কোনো সুযোগই পায়নি। দলকে ৭৬ রানে রেখে রীজা হেন্ডরিকস (২৮) ফিরে গেলেও প্রোটিয়াদের কোনো সমস্যা হয়নি। ৫২ বলে অপরাজিত ৭৯ রান করে ডি কক ১৯ বল আগেই ম্যাচ শেষ করে দিয়েছেন। অন্যপ্রান্তে ২৭ রানে অপরাজিত ছিলেন টেন্ডা বাভুমা।

আজকের বজার/লুৎফর রহমান