ডেঙ্গু আক্রান্ত নতুন ৭১৬ রোগী হাসপাতালে

এডিস মশাবাহী ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে সোমবার সকাল ৮টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন হাসপাতালে ৭১৬ জন নতুন রোগী ভর্তি হয়েছেন।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের সর্বশেষ তথ্য অনুযায়ী, নতুন রোগীদের মধ্যে রাজধানীতে ভর্তি হয়েছেন ৩০০ জন।

এছাড়া, ঢাকার বাইরের বিভিন্ন হাসপাতালগুলোতে ভর্তি হওয়া ডেঙ্গু রোগীর সংখ্যা ৪১৬ জন।

বর্তমানে সারা দেশের হাসপাতালগুলোতে ভর্তি ডেঙ্গু রোগী ৩ হাজার ০৯১ জন। এর মধ্যে ঢাকার ৪১টি সরকারি ও বেসরকারি হাসপাতালে ১ হাজার ৫২২ জন এবং অন্যান্য বিভাগে সর্বমোট ১ হাজার ৫৬৯ জন ভর্তি আছেন।

দক্ষিণ এশিয়ার অনেক দেশের মতো এ বছর বাংলাদেশে ডেঙ্গুর ভয়াবহ প্রকোপ দেখা দিয়েছে। যার মধ্যে জনবহুল শহর রাজধানী ঢাকাতে ডেঙ্গু আক্রান্তের হার ব্যাপারভাবে লক্ষ্য করা গেছে।

চলতি বছরের জানুয়ারি থেকে এখন পর্যন্ত (০৯ সেপ্টেম্বর) ৭৭ হাজার ২৩০ জন ডেঙ্গু আক্রান্ত রোগী হাসপাতালে ভর্তি হন এবং এদের মধ্যে চিকিৎসা শেষে ছাড়পত্র নিয়ে চলে গেছেন ৭৩ হাজার ৯৪২ জন।

এখন পর্যন্ত রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটে (আইইডিসিআর) ডেঙ্গু সন্দেহে ১৯৭টি মৃত্যুর তথ্য পাঠানো হয়েছে। এর মধ্যে সংস্থাটি ১০১টি ঘটনার পর্যালোচনা সমাপ্ত করে ৬০টি মৃত্যু ডেঙ্গুজনিত বলে নিশ্চিত করেছে।

আজকের বাজার/এমএইচ