ডেঙ্গু নিয়ন্ত্রণে কলকাতা থেকে বিশেষজ্ঞ আসছেন

ভারতের কলকাতায় ডেঙ্গু নিয়ন্ত্রণে কাজ করে সফল হওয়া অনীক ঘোষকে আনা হচ্ছে বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম।

বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে ডেঙ্গু নিয়ে এক আন্তঃমন্ত্রণালয় সভার শুরুতে তিনি এ তথ্য জানান।

মেয়র বলেন, কলকাতায় ডেঙ্গু নিয়ে যিনি কাজ করেছেন সেই অনীক ঘোষকে ফোন করেছিলাম। তিনি বলেছেন, দ্রুত আমাকে ইনভাইটেশন পাঠান। ইনভাইটেশন পাঠিয়ে দিয়েছি। আগামী রোববার তিনি বাংলাদেশ আসবেন।

ওষুধ নিয়ে কিছু কথা উঠেছে উল্লেখ করে মেয়র বলেন, সিটি কর্পোরেশনে যে চালানটি এসেছিল পরীক্ষার পরে তা দেখেছি, ওষুধগুলো কার্যকর নয়। পরে ওই কোম্পানিকে কালো তালিকাভুক্ত করা হয়েছে এবং ওষুধের চালানটিও বাতিল করা হয়েছে।

তিনি বলেন, গত সোমবার সরকারের একটি উচ্চপর্যায়ের মিটিং হয়। মিটিংয়ে দেখা যায়, ওষুধ আমদানির ক্ষেত্রে কিছু জটিলতা ছিল। যেমন সারাবিশ্বে অনেক উন্নত ওষুধ আবিষ্কার হয়েছে। কিন্তু ২০১৫ সাল থেকে সেগুলো আমদানি বন্ধ ছিল। তবে যত ধরনের সমস্যা ছিল সেগুলো মিটিংয়ে সমাধান হয়ে গেছে। এখন রেজিস্ট্রেশন করা যে কেউ সে ওষুধ আনতে পারবে।

প্রত্যেকটি রোগীকে মশারির ভেতরে রাখতে হবে উল্লেখ করে তিনি বলেন, এরইমধ্যে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন থেকে ১৪ হাজার মশারি বিভিন্ন হাসপাতালে পাঠিয়ে দেয়া হয়েছে। এখনো ১৬ হাজার মশারি রয়েছে। সেগুলোও বিতরণ করা হবে।

এ সময় বিভিন্ন হাসপাতাল কর্তৃপক্ষকে অনুরোধ জানিয়ে আতিকুল বলেন, আপনারা ডেঙ্গু নিয়ে কোনো বাণিজ্য করবেন না। স্বাস্থ্য অধিদফতর থেকে যে মূল্য তালিকা দেয়া হয়েছে, সে অনুযায়ী ফি নেবেন। সব রোগীকে মশারির ভেতরে রাখবেন।

আজকের বাজার/এমএইচ