ঢাকায় পর্যটন মন্ত্রীদের সম্মেলন শুরু হচ্ছে আগামীকাল

আগামীকাল সোমবার ৫ফেব্রুয়ারি থেকে ঢাকায় শুরু হচ্ছে মুসলিম দেশগুলোর পর্যটন মন্ত্রীদের সম্মেলন (ইসলামিক কনফারেন্স অব টুরিজম মিনিস্টার্স)। রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে এ সম্মেলন শুরু হবে। রোববার ৪ফেব্রুয়ারি  সচিবালয়ে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী এ কে এম শাহজাহান কামাল এসব তথ্য জানান। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

সম্মেলনে ২৫টি দেশ অংশগ্রহণ করবে। এরমধ্যে ১৫টি দেশের পর্যটন মন্ত্রী অংশ নেবেন। সম্মেলন চলবে আগামী ৭ ফেব্রুয়ারি পর্যন্ত। এর আগে ২০১৫ সালে নাইজারে নবম সম্মেলন অনুষ্ঠিত হয়।

বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী বলেন, ওআইসির সদস্য দেশ ৫৭টি। প্রতি দুই বছর অন্তর ওআইসিভুক্ত দেশগুলোর মধ্যে পর্যটন বিষয়ক পারস্পরিক সহযোগিতা বাড়ানো এবং বিশ্বে পর্যটন শিল্পের বিকাশের লক্ষ্যে এই সম্মেলনের আয়োজন করা হয়।

বিমানমন্ত্রী বলেন, ৫ ফেব্রুয়ারি সম্মেলনের প্রাথমিক কার্যক্রমসহ উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের সভা অনুষ্ঠিত হবে। ৬ ফেব্রুয়ারি সম্মেলনটির আনুষ্ঠানিক উদ্বোধনসহ পর্যটন মন্ত্রীদের সভা অনুষ্ঠিত হবে।

তিনি বলেন, আগামী ৭ ফেব্রুয়ারি অতিথিদের জন্য একটি বিশেষ ভ্রমণের আয়োজন করা হবে। এই সম্মেলনে মুসলিম দেশগুলোর পর্যটন মন্ত্রীদের ১১তম সম্মেলনের ভেন্যু নির্ধারিত হবে বলেও মন্ত্রী আশা করেন।

শাহজাহান কামাল বলেন, আমরা আশা করি এ সম্মেলন ওআইসিভুক্ত দেশগুলোর মধ্যে পর্যটন শিল্পের বিকাশ ও প্রসারে একটি অভিন্ন প্লাটফর্ম তৈরিতে কার্যকর ভূমিকা পালন করবে।

আজকের বাজার:এসএস/৪ফেব্রুয়ারি ২০১৮