ঢাকা-জামালপুর রেল উন্নয়নে ১৩ মার্চ অভিযাত্রা

যাত্রী দুর্ভোগ লাঘবে অবিলম্বে ঢাকা-জামালপুর ডাবল লাইন বাস্তবায়ন এবং বৃহত্তর ময়মনসিংহসহ সারাদেশে রেলের সেবামান বৃদ্ধির দাবিতে আগামী ১৩ মার্চ ‘রেল অভিযাত্রার’ আয়োজন করবে পবা’সহ ৯টি সংগঠন। পূর্ব প্রস্তুতির জন্য ১২ র্মাচ রেলা ১১টায় সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে পবা কার্যালয়ে।
বুধবার রাজধানীর কলাবাগানে পবা অফিস থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জামালপুর জেলা দীর্ঘদিন ধরে যোগাযোগ ব্যবস্থায় চরমভাবে অবহেলিত-উপেক্ষিত। এখান থেকে হাজার হাজার মানুষ ট্রেনযোগে যাতায়াতে নিত্য বিড়ম্বনার শিকার হয়। শেরপুর, ময়মনসিংহ, নেত্রকোনাসহ আশপাশের এলাকার অধিকাংশ মানুষ রেলে যাতায়াত করে। বর্তমানে ট্রেনযোগে জামালপুরের তারাকান্দি থেকে ময়মনসিংহ হয়ে ঢাকায় যাতায়াত করতে দুর্বল সিঙ্গেল লাইনের কারণে ৬ থেকে ৭ ঘন্টা সময় লাগে। অথচ দূরত্ব মাত্র ২০৭ কিলোমিটার। ঢাকা-জামালপুর যাতায়াতকারী ট্রেনগুলোতে দুর্বল এবং সিঙ্গেল লাইনের কারণে সময় অপচয় ও যাত্রীদের দুর্ভোগ পোহাতে হচ্ছে।

এ অবস্থায় পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা), নাগরিক অধিকার সংরক্ষণ ফোরাম (নাসফ), ডব্লিউবিবি ট্রাস্ট, এনডিএফ, বৃহত্তর ময়মনসিংহ সমন্বয় পরিষদ, জামালপুর সমিতি, সরিষাবাড়ি সমিতি, খিলগাঁও সামাজিক সংস্থা এবং জামালপুর পরিবেশ রক্ষা আন্দোলনের উদ্যোগে আগামী ১৩ মার্চ শুক্রবার ঢাকার কমলাপুর থেকে জামালপুর পর্যন্ত রেল অভিযাত্রা কর্মসূচির আয়োজন করা হয়েছে। এ কর্মসূচি গণমাধ্যমে প্রচারের জন্য আগামিকাল ১২ মার্চ বেলা ১১টায় পবা কার্যালয়ে সংবাদ সম্মেলন করা হবে। তথ্য-ডেইলি বাংলাদেশ

আজকের বাজার/শারমিন