ঢাবি’র সব ধরনের ক্লাস ও পরীক্ষা বর্জন

কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের পর আজ সোমবার সকাল থেকেই ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সব ধরণের ক্লাস পরীক্ষা বর্জন করেছে শিক্ষার্থীরা। রোববার রাতেই এ ঘোষণা দেন আন্দোলনের আহবায়ক হাসান আল মামুন। আজ সোমবার তা কার্যকর হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা জানান, ক্যাম্পাসে শিক্ষার্থীদের বহনকারী কোনো গাড়িও প্রবেশ করেনি। হলের ছাত্ররাও বের হয়নি। ফলে পুরো ক্যাম্পাসে থমথমে অবস্থা বিরাজ করছে। বহিরাগত হামলাকারীদের শাস্তি না হওয়া পর্যন্ত কেউ শান্ত হবে না।

আমিন নামে এক ছাত্র জানান, ক্যাম্পাসে শিক্ষার্থীরা আসতে পারেনি। পুলিশের সঙ্গে শিক্ষার্থীদের দফায় দফায় সংঘর্ষ হয়েছে। তাই সব ধরণের ক্লাস পরীক্ষা বন্ধ রয়েছে।

সরেজমিনে দেখা যায়, কেন্দ্রীয় লাইব্রেরিতেও কেউ আসেনি। বন্ধ করে রাখা হয়েছে। কলা ভবন ও বিজ্ঞান ভবনেও ক্লাস পরীক্ষার জন্য কাউকে দেখা যায়নি। সবাই সিদ্ধান্তের অপেক্ষায় রয়েছে কি হয়।

এদিকে ড. মুহম্মদ শহীদুল্লাহ হলের ভেতরে ঢুকে হামলাকারী বহিরাগত ছাত্রলীগ নেতাকর্মীদের বিচার দাবি করেছেন সাধারণ শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সেক্রেটারি মোতাহার হোসেন প্রিন্সের নেতৃত্বে হামলাকারীদেরও বিচার চান হলের শিক্ষার্থীরা। হলের ভেতরে প্রবেশ করে পুলিশ কাঁদানে গ্যাস ছোঁড়ায় তারা রাস্তায় নেমে পড়েন।

অন্যদিকে কোটা বিরোধী আন্দোলনে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাড়াও জগন্নাথ বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয় ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়সহ দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ক্লাস পরীক্ষা বর্জন করা হয়েছে।

এস/