তথ্যপ্রযুক্তি দিয়েই সোনার বাংলা গড়বো: মোস্তাফা জব্বার

ডাক, টেলি যোগাযোগ এবং তথ্যপ্রযুক্তি বিভাগের নবনিযুক্ত মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ‌‌বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা তৈরি হবে আমাদের তথ্য প্রযুক্তি দিয়েই। যে সোনার বাংলার স্বপ্ন তিনি দেখেছেন তা প্রযুক্তি দিয়ে বাস্তবায়িত হবে।

বৃহস্পতিবার (১১ জানুয়ারি) বিকেলে রাজধানীর আগারগাঁওয়ের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত তিন দিনের স্মার্টফোন ও ট্যাব মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মোস্তাফা জব্বার বলেন, তথ্য প্রযুক্তি খাতে বিশ্বের কোন দেশ থেকে বাংলাদেশ পিছিয়ে নেই। বরং এই খাতে বিনিয়োগের আকর্ষণীয় পরিবেশ রয়েছে। সঠিক পথে এ খাতটিকে রাখতে পারলে এর আরও উন্নতি সম্ভব।

মন্ত্রী বলেন, দেশের যেসব প্রতিষ্ঠান প্রযুক্তি খাতে বিনিয়োগ করবেন সরকার তাদের কর ২০২৪ সাল পর্যন্ত মওকুফ দেয়ার চিন্তা ভাবনা করছে। আশা করছি আগামী বাজেটে এই বিষয়ে ঘোষণা আসবে।

দেশে ইন্টারনেট ব্যবহারকারীদের সংখ্যা বৃদ্ধির জন্য ডিজিটাল কন্টেন্ট তৈরিতেও সরকার কাজ করছে বলে জানান মোস্তফা জব্বার।

তিনি বলেন, সরকারি বিভিন্ন সেবার মাত্র ৪০ ভাগ এখন অনলাইনে দেয়া হয়। এ সংখ্যা শতভাগে নিয়ে আসতে কাজ করছি আমরা। ফলে একসময় জনগণ ইন্টারনেটের আওতায় আসতে বাধ্য হবে।

ইন্টারনেটের বিভিন্ন ভ্যাল্যু অ্যাডেড সার্ভিস (ভাস) এর জন্য শিগগিরই নীতিমালা আসবে বলেও মন্ত্রী আভাস দেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তথ্য যোগাযোগ ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেন, ‌আমাদের দেশ থেকে এখন সফটওয়্যার, হার্ডওয়্যার এবং সেবা বিদেশে রপ্তানি হচ্ছে। আর এগুলো রপ্তানিতে সরকার সর্বোচ্চ ১০ভাগ রপ্তানি সহায়তা দিচ্ছে। এর মাধ্যমে যারা বিদেশে এসব পণ্য-সেবা রপ্তানি করছেন তারা আর্থিকভাবে খুবই লাভবান হবেন।

স্মার্টফোন এবং ট্যাব ব্যবহারকারীদের সংখ্যা দিন দিন বেড়ে যাওয়ার প্রতি গুরুত্ব দিয়ে প্রতিমন্ত্রী বলেন, ইন্টারনেটে আমরা যেসব সেবা দিচ্ছি সেগুলোকে আমরা বলছি ‘ই-গভার্নেন্স। আমরা বিষয়টিকে ‘এম-গভার্নেন্স’ বা মোবাইল-গভার্নেন্সে নিয়ে আসতে চাচ্ছি। মানুষ এখন কোন কাজের জন্য সরকারি-বেসরকারি অফিসে যেতে চায় না। তারা স্মার্টফোনেই সকল সরকারি সেবা চায়।

মন্ত্রী মোস্তফা জব্বার এবং প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলোকে দেশেই মুঠোফোন উৎপাদনের জন্য কারখানা তৈরিতে আহবান জানান। এ জন্য তাদেরকে সরকারের পক্ষ থেকে সব রকম সহায়তা দেওয়ারও আশ্বাস দেন তারা।

আজকের বাজার : এসএস/ ১১ জানুয়ারি ২০১৮