তদবির বাণিজ্য রোধে লটারির মাধ্যমে বদলী : ভূমিমন্ত্রী

দবির বাণিজ্য ও এ সম্পর্কিত দুর্নীতি রোধে লটারির মাধ্যমে পদায়ন ও বদলী কার্যক্রম গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী।
আজ বুধবার সচিবালয়ে ভূমি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে পদোন্নতি পরবর্তী পদায়ন/বদলী লটারির মাধ্যমে নির্ধারণ করার কার্যক্রম উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।
বুধবার ভূমি মন্ত্রণালয়-এর আওতাধীন ব্যবস্থাপনা বিভাগ ও সেটেলমেন্ট বিভাগের সার্ভেয়ার ও সমমানের পদ (৩য় শ্রেণি) থেকে কানুনগো/ উপ-সহকারী সেটেলমেন্ট অফিসার (২য় শ্রেণি) পদে ৫৪৮ জন পদোন্নতিপ্রাপ্ত গণকর্মচারীর পদোন্নতি পরবর্তী পদায়ন/বদলী লটারির মাধ্যমে নির্ধারণ করার মাধ্যমে এই কার্যক্রম শুরু করেন ভূমিমন্ত্রী। এ সময় ভূমি সচিব মোঃ মাক্ছুদুর রহমান পাটওয়ারী উপস্থিত ছিলেন।
ভূমি সেক্টরে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করতেই এমন সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে জানিয়ে ভূমিমন্ত্রী বলেন, সম্প্রতি কোন কোন জায়গা থেকে অভিযোগ শোনা গেলে আমি এ প্রক্রিয়ায় নতুন পদোন্নতিপ্রাপ্তদের বদলী করতে বলি। আমরা এমন কিছু করতে চাচ্ছি যেন পদায়ন, বদলী ও অন্যান্য দাপ্তরিক কার্যক্রম প্রক্রিয়ায় স্বচ্ছতা থাকে।
সাইফুজ্জামান চৌধুরী বলেন, আমরা নতুন নিয়োগ বিধি তৈরি করছি। এ বিধি অনুসারে মাঠ পর্যায়ে বিভিন্ন পদবীর প্রায় ৭ হাজার নতুন ভূমি কর্মকর্তা নিয়োগ দেয়া হবে। এছাড়া, পিএসসির মাধ্যমে নন-ক্যাডার কানুনগো নিয়োগ করার চিন্তাও করছি।
অনুষ্ঠানে ভূমিমন্ত্রী লটারির মাধ্যমে দশজন নতুন পদোন্নতিপ্রাপ্ত গণকর্মচারীর কর্মক্ষেত্রের ঠিকানা তুলে এ বদলী কার্যক্রম উদ্বোধন করেন।
এরপর ভূমি সচিব বাকি পদোন্নতিপ্রাপ্ত ব্যক্তির কর্মক্ষেত্রের ঠিকানা স্বচ্ছ বাক্স থেকে লটারির মাধ্যমে তুলে একে একে সবার বদলী ঘোষণা করেন।
এ সময় অতিরিক্ত সচিব (মাঠ-প্রশাসন) প্রদীপ কুমার দাসসহ ভূমি মন্ত্রণালয় ও ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তর এর বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।