তামাক জনিত বিভিন্ন রোগে প্রতিবছর এক লাখ ৬১ হাজার লোকের মৃত্যু ঘটে : স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, তামাক জনিত বিভিন্ন রোগে প্রতিবছর এক লাখ ৬১ হাজারের অধিক লোক মৃত্যুবরণ করে। দেশে বর্তমানে প্রাপ্ত বয়স্ক ১৫ লাখের অধিক নারী ও পুরুষ এবং ৬১ হাজারের বেশি শিশু আত্মঘাতি বিভিন্ন রোগে আক্রান্ত। আজ সংসদে সরকারি দলের সংসদ সদস্য বেগম শামসুন নাহারের এক প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এ কথা জানান।

মন্ত্রী আরো বলেন, তামাক জনিত রোগব্যাধি ও অকাল মৃত্যুর কারণে বাংলাদেশে প্রতি বছর ৩০ হাজার ৫৭০ কোটি টাকা ব্যয় হয়ে থাকে। যানবাহন, রেলস্টেশন ও বিভিন্ন জনসমাবেশস্থলে ও গণ পরিবহণে ধুমপান নিষেধাজ্ঞা কার্যকর করতে নানা উদ্যোগ নেয়া হয়েছে। আগামী ২০৪০ সালের মধ্যে বাংলাদেশকে তামাকমুক্ত করার লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা একটি ঘোষণা দিয়েছেন। ইতোমধ্যে এসডিজি অর্জনের লক্ষ্যকে সামনে রেখে একটি রোড ম্যাপ প্রণয়ন করা হয়েছে। সরকার তামাক নিয়ন্ত্রণে একটি নীতিমালার খসড়া প্রস্তুত করা করেছে। ২০১৯ সালে ৫৩টি জেলা থেকে টাস্কফোর্সের তথ্য পাওয়া গেছে।

এরমধ্যে বিভিন্ন জেলায় মোবাইল কোর্ট ২০১৯ সালে এ আইন লংঘনের ৮৬৬াট ঘটনায় ৬লাখ ৭২ হাজার ৭শ’ঠাকা জরিমানা আদায় করে। তামাক নিয়ন্ত্রণ আইন কার্যকর করতে জেলা ও উপজেলায় ৩২১জন স্যানিটারি ইনস্পেক্টরকে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। মানুষকে নেশামুক্ত রাখতে সরকারের পক্ষ থেকে বিভিন্ন পদক্ষেপ নেয়া হচ্ছে। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান