উদ্যোগ নেওয়ার পরও অর্ধশত সূচক হারালো ডিএসই

বেশকিছুদিন ধরে পুঁজিবাজার ধারাবাহিত পতনে রয়েছে। আজও নিম্নমূখী প্রবনতায় লেনদেন শুরু হয়েছিল দেশের উভয় স্টক এক্সচেঞ্জে। এদিকে আজ দুপুরে পুঁজিবাজারের ধারাবাহিক এ পতন নিরোসনে স্টেইকহোল্ডারদের সঙ্গে পুঁজিবাজারের প্রধান নির্বাহীদের সংগঠন ক্যাপিটাল মার্কেট স্টেইকহোল্ডার কো-অপারেটিভ সোসাইটির (সিএমএসসিএস) বৈঠক অনুষ্ঠিত হয়।

মঙ্গলবার দুপুরে অনুষ্ঠিত এ বৈঠকে সভাপতিত্ব করেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালক শাকিল রিজভী।

পুঁজিবাজারের তারল্য সঙ্কটে বন্ড ইস্যু জরুরী। যে কারণে বন্ড ইস্যু করতে চায় প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা। এই বন্ড যাতে এক্সপোজারের বাহিরে রাখা হয় সেজন্য নীতি নির্ধারণীমহলের কাছে দাবি জানিয়েছেন তারা।

আর বৈঠকের এ খবর ছড়িয়ে পরলে পুঁজিবাজারে এর প্রভাব দেখা যায়। বৈঠক চলাকালে লেনদেনে ঊর্ধমূখী প্রবনতা দেখা যায়। কিন্তু তারপরেও সে ধারা শেষ পযন্ত অভ্যাহত থাকেনি। সূচকের পতনেই শেষ হয় আজকের দিনের লেনদেন।

দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক (ডিএসইএক্স) ৫৩ পয়েন্ট কমে অবস্থান করে ৫ হাজার ৩১৮ পয়েন্টে। লেনদেন ছাড়ায় ৩৬৫ কোটি ৯১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। । মোট লেনদেন হওয়া ৩৪৭ টি প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৫৭ টির, কমেছে ২৩১ টির আর অপরিবর্তিত রয়েছে ৫৯ টির।

অপরদিকে দেশের আরেক পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মোট লেনদেন ছাড়িয়েছে ১৮ কোটি ৯৩ লাখ ১ হাজার টাকা। এদিন সিএসইর সার্বিক মূল্যসূচক ১৬৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬ হাজার ৩১৩ পয়েন্টে। দিনের শেষে লেনদেন হওয়া ২৩৫ টি প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বাড়ে ৫২ টির, দর কমে ১৬২ টির আর অপরিবর্তিত অবস্থায় থাকে ২১ টির দর।

 

আজকের বাজার/মিথিলা