তারেকের সাক্ষাৎকার নেয়া অবৈধ: কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের দাবি করেছেন, বিএনপির ‘পলাতক, দণ্ডিত ও দুর্নীতিগ্রস্ত’ নেতা তারেক রহমান নিজ দলের মনোনয়নপ্রত্যাশীদের যে সাক্ষাৎকার নিচ্ছেন তা অবৈধ।

তিনি বলেন, ‘আমাদের প্রশ্ন হলো একজন দণ্ডিত ব্যক্তি লন্ডনে বসে কীভাবে নির্বাচনী কার্যক্রমে অংশ নিতে পারে। এটা নির্বাচনী আচরণবিধির সুস্পষ্ট লঙ্ঘন।

সোমবার (১৯ নভেম্বর) আওয়ামী লীগ সভাপতির ধানমণ্ডির রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

ক্ষমতাসীন দলের এ নেতা সংশ্লিষ্ট বিষয়ে নির্বাচন কমিশনকে যথাযথ ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়ে বলেন, ‘আমরা আশা করি ইসি ব্যাপারটি দেখবে।’

বিএনপির নাম উল্লেখ না করে কাদের অভিযোগ করেন, একটি দল ঐক্যফ্রন্টের ব্যানারে নির্বাচন বানচাল করার চেষ্টা করছে।

‘যখন একটি সুষ্ঠু নির্বাচনের উপযোগী পরিবেশ বিরাজ করছে তখন দলটি মনোনয়নপত্র দেয়ার নাম করে দলীয় নেতা ও সন্ত্রাসীদের জড়ো করেছে। নির্বাচনের তফসিল ঘোষণা করার পরও পুলিশের ওপর হামলা চালিয়েছে এবং তাদের গাড়ি পুড়িয়ে দিয়েছে। এতে ২০ জন পুলিশ সদস্য আহত হয়েছেন,’ যোগ করেন তিনি।

এদিকে, নির্বাচন কমিশনের (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ সোমবার বলেছেন, বিএনপির মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকারে ভিডিও কনফারেন্সের মাধ্যমে দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের অংশগ্রহণের বিষয়ে কমিশনের কিছু করার নেই।

রাজধানীর নির্বাচন ভবনে ইসির এক বৈঠক শেষে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি বলেন, ‘যেহেতু তারেক রহমান ভিডিও কনফারেন্সের মাধ্যমে বিদেশ থেকে বিএনপির মনোনয়ন বোর্ডে যোগ দিয়েছেন, সেহেতু তার ক্ষেত্রে নির্বাচনী আচরণবিধি প্রযোজ্য নয় এবং এবিষয়ে ইসির করার কিছু নেই।’

আজকের বাজার/এমএইচ