তিউনিসিয়া উপকূলে ৬৪ বাংলাদেশিসহ ৭৫ অভিবাসী নিয়ে নৌকা আটকা পড়েছে

৭৫ অভিবাসীকে নিয়ে একটি উদ্ধারকারী নৌকা তিউনিসিয়ার পানিসীমায় আটকে পড়েছে। তিউনিসীয় কর্তৃপক্ষ নৌকাটিকে তীরে ভিড়তে না দেওয়ায় ১২ দিন ধরে তারা ভাসমান অবস্থায় আছে। আটকে পড়া অভিবাসীদের মধ্যে ৬৪ জনই বাংলাদেশি। রেড ক্রিসেন্টকে উদ্ধৃত করে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স খবরটি জানিয়েছে। উপকূলীয় শহর জার্জিস থেকে ২৫ কিলোমিটার দূরে নৌকাটি রয়েছে।

তিউনিসিয়া সরকারের একটি সূত্র সংবাদসংস্থা রয়টার্সকে জানিয়েছে, এই অভিবাসীরা খাবার এবং চিকিৎসা সেবা প্রত্যাখান করে তাদেরকে ইউরোপে ঢুকতে দেয়ার দাবি জানিয়েছে। কারণ তারা এই লক্ষ্য নিয়েই যাত্রা শুরু করেছিলেন।

রেডক্রিসেন্টের কর্মকর্তা মঙ্গি স্লিম বলেছেন, ‘নৌকাটিতে অবস্থানরতদের চিকিৎসা দেয়ার জন্যে একটি মেডিকেল টিম গিয়েছিল। তবে অবস্থানরতরা তাদেরকে প্রত্যাখান করেছে।’

৭৫ জনের এই দলটি লিবিয়া থেকে যাত্রা করে। যার মধ্যে ৬৪ জন বাংলাদেশি এবং অন্যরা মরক্কো, সুদান এবং মিশরের। তবে নৌকায় অবস্থানরতদের ব্যাপারে সবকিছু এখনও পরিষ্কার নয় বলে জানিয়েছেন রেড ক্রিসেন্ট।

সাধারণত প্রতিবেশী দেশ লিবিয়ার পশ্চিম তীর আফ্রিকান অভিবাসীদের ইউরোপে প্রবেশের জন্যে ব্যবহার হয়ে থাকে। মানব পাচারকারীদের মোটা অর্থ প্রদানের বিনিময়ে তারা ইউরোপে নৌকায় যাত্রা করে।

জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর জানিয়েছে, ২০১৯ সালের প্রথম চার মাসে এই পথে ১৬৪ জনের মৃত্যু হয়েছে। যতো মানুষ সাগর পথে ইউরোপে প্রবেশের চেষ্টা করেছেন, তাদের মধ্যে প্রতি তিনজনের মধ্যে ১ জনের মৃত্যু হয়েছে।

আজকের বাজার/এমএইচ