তিতাসের মৃত্যু: তদন্ত কমিটি পুনর্গঠন

ফেরিতে স্কুলছাত্র তিতাস ঘোষ মৃত্যুর ঘটনা তদন্তের লক্ষ্যে নৌপরিবহন মন্ত্রণালয় কর্তৃক গঠিত দুই সদস্যের কমিটি পুনর্গঠন করে ৩ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি করা হয়েছে। গতকাল ৩১ জুলাই নৌপরিবহন মন্ত্রণালয় এ সংক্রান্ত একটি অফিস আদেশ জারি করেছে।

পুনর্গঠিত তিন সদস্যের তদন্ত কমিটির আহবায়ক হলেন- নৌপরিবহন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সঞ্জয় কুমার বণিক। সদস্যরা হলেন- যুগ্ম সচিব শাহনওয়াজ দিলরুবা খান এবং উপসচিব এস এম শাহ্ হাবিবুর রহমান হাকিম।

কমিটি সরেজমিনে তদন্ত করে আগামী সাত কার্যদিবসের মধ্যে প্রাথমিক তদন্ত প্রতিবেদন মন্ত্রণালয়ে দাখিল করবে। নৌপরিবহন মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ এ কথা জানানো হয়।

এতে বলা হয়, অতিরিক্ত সচিবের জন্য বিলম্ব, প্রাণ গেল অ্যাম্বুলেন্সের রোগীর’ শিরোনামে টেলিভিশনে প্রচারিত এবং বিভিন্ন জাতীয় দৈনিকে প্রকাশিত সংবাদের বিষয়ে ২৯ জুলাই নৌপরিবহন মন্ত্রণালয় কর্তৃক গঠিত দুই সদস্যের তদন্ত কমিটি পুনর্গঠন করা হয়েছে। যা ২৯ জুলাই থেকে কার্যকর থাকবে।

প্রসঙ্গত, গত ২৫শে জুলাই নড়াইলের কালিয়া এলাকায় মোটরসাইকেল দুর্ঘটনায় আহত হয় ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থী তিতাস ঘোষ। তাকে খুলনার একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়। উন্নত চিকিৎসার জন্য বৃহস্পতিবার তাকে নেয়া হচ্ছিল ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে। চিকিৎসা অব্যাহত রেখে দ্রুত ঢাকায় পৌঁছাতে প্রায় ৫০ হাজার টাকায় আইসিইউ সুবিধা সম্বলিত অ্যাম্বুলেন্স ভাড়া করা হয়। তিতাসকে বহনকারী অ্যাম্বুলেন্সটি বৃহস্পতিবার রাত সাড়ে ৮টার দিকে মাদারীপুরের কাঁঠালবাড়ী ১ নম্বর ফেরি ঘাটে পৌঁছায়। ওই সময় একটি ফেরি ঘাটেই ছিল।

তবে প্রধানমন্ত্রীর কার্যালয়ের অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) প্রকল্পের অতিরিক্ত সচিব আবদুস ছবুর মন্ডল এই ঘাট দিয়ে পারাপার হবেন এমন কারণ দেখিয়ে ফেরিটি ঘাট থেকে ছেড়ে যায়নি। প্রায় তিন ঘণ্টা পর ফেরিটি ছাড়লেও অন্য প্রান্তে পৌঁছানোর আগেই অ্যাম্বুলেন্সে থাকা তিতাস মারা যায়।

আজকের বাজার/এমএইচ