তুরস্কে ১৫ সেকেন্ডের ভূমিকম্পে নিহত ২০

তুরস্কে ১৫ সেকেন্ডের ভূমিকম্পে ২০ জন নিহত হয়েছেন। এছাড়া আহত হয়েছেন আরো ৫৫৩ জন। শুক্রবার সন্ধ্যায় পূর্বাঞ্চলীয় ইলাজিগ প্রদেশে কম্পনটি আঘাত হানে। যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬ দশমিক ৭।

প্রাথমিকভাবে অন্তত ছয়জনের মৃত্যুর খবর পাওয়া যায়। পরে স্বরাষ্ট্রমন্ত্রী সুলেমান সোইলু জানান, মৃতের সংখ্যা বেড়ে ২০ জনে দাঁড়িয়েছে। ইলাজিগ প্রদেশে আহত হয়েছেন ৪০৫ জন। মালাতিয়া প্রদেশে আহত হয়েছেন আরো ১৪৮ জন।

তিনি আরো জানান, কম্পনের ফলে বেশকিছু ভবন ধসে পড়েছে বা স্থায়ীভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া ধসে পড়া একটি ভবনের নিচে আটকা পড়েছেন ৩০ জন। তাদের উদ্ধারে সর্বোচ্চ চেষ্টা করছে কর্তৃপক্ষ। সুলেমান সোইলু জানান, আক্রান্ত দুই প্রদেশে অতিরিক্ত ১৭০টি অ্যাম্বুলেন্স পাঠানো হয়েছে।

তুরস্কের দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা কর্তৃপক্ষ (এএফএডি) জানিয়েছে, স্থানীয় সময় রাত ৯টার দিকে ইলাজিগের সিভরাইস জেলায় কম্পনটি আঘাত হানে। এর উৎপত্তিস্থল ছিল ভূপৃষ্ঠের ৬ দশমিক ৭ কিলোমিটার গভীরে। ইলাজিগ প্রদেশ ছাড়াও মালাতিয়া প্রদেশ, দক্ষিণাঞ্চলীয় আদানা ও উত্তরাঞ্চলীয় সামসুন এলাকাতেও কম্পন অনুভূত হয়েছে।

প্রতিরক্ষামন্ত্রী হুলুসি আকার যে কোনো প্রয়োজনে সেনাবাহিনীর প্রস্তুতির কথা জানিয়েছেন।

আজকের বাজার/এমএইচ