থ্রিআর ফোরামের সম্মেলনে যোগ দিতে ভারত গেছেন শিল্পমন্ত্রী

এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় আঞ্চলিক থ্রিআর ফোরামের অষ্টম সম্মেলনে যোগ দিতে ভারত গিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু ।

রোববার সকালে তিনি ভারতের উদ্যেশে দেশ ত্যাগ করেন।

ভারতের মধ্য প্রদেশের ব্রিলিয়ান্ট কনভেনশন সেন্টারে আগামীকাল এ সম্মেলনের উদ্বোধন হবে। শেষ হবে ১২ এপ্রিল।

আমির হোসেন আমু উদ্বোধনী অনুষ্ঠানে অংশগ্রহণ ছাড়াও বায়ুদূষণ প্রতিরোধ সম্পর্কিত একটি প্লেনারি সেশনে সভাপতিত্ব করবেন। এছাড়াও তিনি পানি দূষণ এবং এসএমই শিল্পখাতের সবুজায়ন ও উৎপাদনশীলতা বৃদ্ধি বিষয়ক পৃথক দু’টি প্লেনারি সেশনে সম্মানিত আলোচক হিসেবে বক্তব্য রাখবেন।

এ ফোরামে শিল্পমন্ত্রী পরিবেশবান্ধব সবুজ শিল্পায়নের ধারা জোরদারে বাংলাদেশ সরকারের গৃহীত সাম্প্রতিক উদ্যোগ সম্পর্কে তুলে ধরবেন। পাশাপাশি বাংলাদেশের শিল্প কারখানায় বর্জ্য পরিশোধন, সবুজ প্রযুক্তির প্রয়োগ এবং নবায়ণযোগ্য জ্বালানি ব্যবহার করে পরিবেশবান্ধব পণ্য উৎপাদনের প্রচেষ্টা ও অর্জিত সাফল্য সম্পর্কে আলোকপাত করবেন।

ভারতের গৃহায়ন ও শহরবিষয়ক মন্ত্রণালয়, জাপানের পরিবেশ মন্ত্রণালয় এবং জাতিসংঘের আঞ্চলিক উন্নয়ন কেন্দ্র (ইউএনসিআরডি) যৌথভাবে এর আয়োজন করেছে।

রোববার শিল্প মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

এতে বলা হয়, অষ্টমবারের মত আয়োজিত উচ্চ পর্যায়ের এ ফোরামে বিশ্বের ৪১টি দেশের প্রতিনিধিরা অংশ নেবেন। এসব প্রতিনিধি এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোর জন্য একবিংশ শতাব্দীতে নির্মল বায়ু, বিশুদ্ধ পানি ও ভূমিধ্বংস প্রতিরোধে পরিবেশ সংরক্ষণের অন্যতম মৌলিক ধারণা থ্রিআর প্রয়োগের কৌশল নিয়ে বিস্তারিত আলোচনা করবেন। একই সাথে তারা গত বছর (২০১৭ সালে) অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত থ্রিআর সম্মেলনের অগ্রগতিও পর্যালোচনা করবেন।

উল্লেখ্য, থ্রিআর কৌশল হচ্ছে কল কারখানায় বর্জ্য ও কাঁচামালের অপচয় হ্রাস, বর্জ্য পুনর্ব্যবহার এবং বর্জ্য পুনরায় ব্যবহারের জন্য পুন:প্রক্রিয়াকরণের কৌশল। এর মাধ্যমে উৎপাদনমুখী কর্মকান্ডে প্রাকৃতিক সম্পদ যেমন : পানি, বায়ু ও মাটির পরিমিত ব্যবহার নিশ্চিত করা সম্ভব।

এ কৌশল বিশ্বব্যাপী উৎপাদন প্রক্রিয়ায় পরিবেশবান্ধব সবুজ জ্বালানি ও প্রযুক্তির ব্যবহার জনপ্রিয় করছে। এরফলে জাতিসংঘের সদস্য রাষ্ট্রগুলোর শিল্প-কারখানায় কাঁচামাল অপচয়রোধ এবং পুনর্ব্যবহারের মাধ্যমে শিল্পবর্জ্যকে সম্পদে রূপান্তর করার প্রক্রিয়া বেগবান হচ্ছে।

এ ফোরামে অংশগ্রহণের ফলে বাংলাদেশের কল-কারখানার বর্জ্য হ্রাস, বর্জ্য পরিশোধন ও পুনর্ব্যবহারের লক্ষ্যে বিশ্বব্যাপী অনুসৃত কৌশল এবং ব্যবহৃত সবুজ প্রযুক্তির স্থানান্তরের প্রয়াস জোরদার হবে।

আরএম/