দঃআফ্রিকার বিশ্বকাপ দল ঘোষনা

South African batsmen Quinton de Kock plays the shot during the 3rd ODI match at the Buffalo Park, in East London, on October 23, 2017. / AFP PHOTO / MICHAEL SHEEAN (Photo credit should read MICHAEL SHEEAN/AFP/Getty Images)

হাশিম আমলা ও এইডেন মার্করামের ওপর আস্থা রেখেছে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড। বৃহস্পতিবার ঘোষিত বিশ্বকাপ দলে জায়গা পেয়েছেন তারা।

৩৬ বছর বয়সী আমলার দক্ষিণ আফ্রিকার বিশ্বকাপ দলে জায়গা পাওয়া নিয়ে শংকা ছিল। কেননা বাবার অসুস্থতার কারণে বেশ কিছুদিন ধরে দলে অনুপস্থিত তিনি। এছাড়া ফর্মহীনতায় ভুগছেন ওয়ানডেতে ৫০ এর কাছাকাছি গড়ে রান করা আমলা।

এদিকে জাতীয় দলে রান খরায় ভুগতে থাকা ২৪ বছর বয়সী ওপেনার মার্করাম ঘরোয়া ক্রিকেটে ভালো করে বিশ্বকাপ স্কোয়াডে জায়গা করে নিয়েছেন।

আমলা, বিশ্বকাপ স্কোয়াডের অধিনায়ক ফাফ ডু প্লেসিস ও ডেল স্টেইনের জন্য এটাই শেষ বিশ্বকাপ। এছাড়া জেপি ডুমিনি ও ইমরান তাহির বলেছেন, বিশ্বকাপের পরেই তারা ওয়ানডে ক্রিকেটকে বিদায় জানাবেন। পাঁচজনই তাদের তৃতীয় বিশ্বকাপ খেলবেন।

এদিকে বিশ্বকাপ দলে জায়গা পাননি ব্যাটসম্যান রেজা হেনড্রিকস ও অলরাউন্ডার ক্রিস মরিস। আন্দিলে ফিকোয়াহ ও ডোয়াইন প্রিটোরিয়াস অলরাউন্ডার হিসেবে দলে অন্তর্ভুক্ত হয়েছেন।

আগামী ৩০ মে বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে আয়োজক দেশ ও ওয়ানডে র‌্যাংকিংয়ে শীর্ষে থাকা ইংল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে দক্ষিণ আফ্রিকা।

দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপ স্কোয়াড: ফাফ ডু প্লেসিস (অধিনায়ক), হাশিম আমলা, কুইন্টন ডি কক (উইকেটরক্ষক), জেপি ডুমিনি, ইমরান তাহির, এইডেন মার্করাম, ডেভিড মিলার, লুঙ্গি এনগিদি, আনরিখ নর্জে, আন্দিলে ফিকোয়াহ, ডোয়াইন প্রিটোরিয়াস, কাগিসো রাবাদা, তাবরিজ শামসি, ডেল স্টেইন ও রাসেল ফন ডার ডুসেন।