দক্ষিণ আফ্রিকাকে ২১ রানে হারিয়ে বিশ্বকাপে শুভ সূচনা বাংলাদেশের

২১ রানে প্রোটিয়া বধ করলো টাইগাররা। ৩৩০ রানের বিশাল টার্গেট তাড়া করতে নেমে নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ৫০ ওভারে ৩০৯ রানে থামে দক্ষিণ আফ্রিকার রান।  এর মাধ্যমে বিশ্বকাপ ক্রিকেট ২০১৯ এ শুভ সূচনা করলো বাংলাদেশ।

দক্ষিণ আফ্রিকার হয়ে সর্বোচ্চ ৬২ রান করেন ফ্যাপ ডুপ্লেসিস। মুস্তাফিজ ৩ টি, সাকিব ২টি, মেহেদি ও সাকিব ১টি করে উইকেট দখল করেন।

এর আগে বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দারুন ব্যাট করে ৩৩০ রানের বিশাল টার্গেট দেয় বাংলাদেশ। প্রথমে ব্যাট করতে নেমে ৬ উইকেটে ৩৩০ রান করে বাংলাদেশ।

বাংলাদেশের পক্ষে ৭৮ রান করেন মুশফিক। এছাড়া সাকিব আল হাসান করেন ৭৫ রান। সৌম্য ৪২ ও শেষের দিকে মাহমুদুল্লাহ করেন অপরাজিত ৪৬ রান।

টাইগাররা একের পর এক রেকর্ড গড়ছে এই ম্যাচে। আর সব রেকর্ডেই আছেন একজন, সাকিব আল হাসান। প্রথমে দ্বিতীয় বাংলাদেশি হিসেবে ১১ হাজারি ক্লাবে প্রবেশ করেন তিনি। এরপর বিশ্বের প্রথম ব্যাটসম্যান হিসেবে টানা চার ফিফটির রেকর্ড গড়েন বিশ্বসেরা অলরাউন্ডার।

তারপর মুশফিকুর রহিমের সঙ্গে মিলে আরো একটি রেকর্ড গড়েছেন সাকিব। বিশ্বকাপে বাংলাদেশের সর্বোচ্চ রানের জুটির মালিক এখন সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম।

আজ (রোববার) দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বিশ্বকাপের প্রথম ম্যাচে তৃতীয় উইকেট জুটিতে ১৪১ বলে ১৪২ রানের জুটি গড়েন তারা। তৃতীয় উইকেট তো বটেই, বিশ্বকাপে যে কোনো উইকেটেই বাংলাদেশের সর্ব্বোচ্চ জুটির রেকর্ড এটি।

এর আগে বিশ্বকাপে বাংলাদেশের সর্বোচ্চ রানের জুটির মালিক ছিলেন মাহমুদুল্লাহ রিয়াদ ও মুশফিকুর রহিম। ২০১৫ বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে পঞ্চম উইকেটে এই দুজনের ১৪১ রানের জুটি ছিলো যে কোনো উইকেটে বাংলাদেশের সর্বোচ্চ রানের জুটি।