দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ৬ জেলায় আউশের বাম্পার ফলন

চলতি মওসুমে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ৬ জেলায় আউশের বাম্পার ফলন হয়েছে বলে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে।জেলগেুলো হচ্ছে-যশোর, ঝিনাইদহ, মাগুরা, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা ও মেহেরপুর।এ ৬ জেলায় মোট ১লাখ ৪৯ হাজার ৩শ’৯৮ হেক্টর জমিতে আউশ ধানের চাষ হয়েছে এবং উৎপাদন হয়েছে ৪লাখ ৮২হাজার ২শ’৪২ মেট্রিক টন চাল।ছয় জেলার মধ্যে চুয়াডাঙ্গা জেলায় সবচেয়ে বেশি জমিতে আউশের চাষ ও উৎপাদন হয়েছে।

যশোর আঞ্চলিক কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, চলতি মওসুমে যশোর জেলায় ১৭ হাজার ১৫হেক্টর জমিতে আউশ চাল উৎপাদন হয়েছে ৪৮ হাজার ৬শ’৭৭ মেট্রিক টন ।এছাড়া ঝিনাইদহ জেলায় ৩৫হাজার ৪শ’৯০ হেক্টর জমিতে আউশের চাল উৎপাদন হয়েছে ১লাখ ১৩ হাজার ৮শ’৪৯ মেট্রিক টন।,মাগুরা জেলায় ৫ হাজার ৩শ’৯০ হেক্টর জমিতে ১৫ হাজার ৫শ’১০ মেট্রিক টন চাল,। কুষ্টিয়া জেলায় ২৭ হাজার ৫শ’ হেক্টর জমিতে ৮৩হাজার ৫শ’ ৭২ মেট্রিক টন চাল।চুয়াডাঙ্গা জেলায় ৪৩ হাজার ১শ’৭৩ হেক্টর জমিতে ১লাখ ৪৯ হাজার ৩শ’৫৪ মেট্রিক টন চাল এবং মেহেরপুর জেলায় ২০হাজার ৮শ’ ৩০হেক্টর জমিতে ৭১ হাজার ২শ’৮০ মেট্রিক টন আউশের চাল উৎপাদন হয়েছে।

যশোর আঞ্চলিক কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক পার্থ প্রতিম সাহা বলেন, আবহাওয়া অনুকূলে থাকায় চলতি মওসুমে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ৬ জেলায় আউশের বাম্পার ফলন হয়েছে।এ অঞ্চলের জেলাগুলো আউশ চাষের উপযোগী।বর্তমানে প্রতিমণ আউশ ধান ৯৫০ টাকা থেকে ১হাজার টাকা দরে বিক্রি হচ্ছে। ফলন ভালো হওয়ায় এবং ন্যায্যমূল্য পাওয়ায় এ অঞ্চলের কৃষকেরা আউশ চাষের দিকে ঝুঁকে পড়েছেন।